নওগাঁয় দুদল শ্রমিকের সংঘর্ষ, অর্ধশতাধিক গাড়ি ভাঙচুর

Looks like you've blocked notifications!
ছবি : এনটিভি

নওগাঁয় সিএনজিচালিত অটোরিকশা-বেবিট্যাক্সি মালিক সমিতির লোকজনের সঙ্গে ব্যাটারিচালিত অটোরিকশা মালিক ও  শ্রমিক সংগঠনের সংঘর্ষে সাতজন আহত হয়েছেন।

আজ শনিবার শহরের পুরাতন বাসস্টান্ড মোড়ে দুই পক্ষের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

এ সময় অর্ধশতাধিক সিএনজিচালিত অটোরিকশা ও বেবিট্যাক্সি ভাঙচুর করা হয়েছে অভিযোগ পাওয়া গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল থেকে শহরের প্রধান সড়কের পুরাতন বাসস্ট্যান্ড মোড়ে সিএনজি-বেবিট্যাক্সি স্টেশনের কাছে ব্যাটারিচালিত অটোরিকশাকে ওই রাস্তা দিয়ে চলাচলে বাধা দিচ্ছিল সিএনজি-বেবিট্যাক্সি মালিক সমিতির লোকজন। বাধা দেওয়ার ঘটনা নিয়ে ব্যাটারিচালিত অটোরিকশা চালকদের সঙ্গে সিএনজি-বেবিট্যাক্সি শ্রমিকদের কথাকাটাকাটি হয়। এরই একপর্যায়ে বেলা ১১টার দিকে সিএনজি-বেবিট্যাক্সি শ্রমিকরা ওই রাস্তা চলাচলকারী ছয়-সাতটি ব্যাটারিচালিত অটোরিকশা ভাঙচুর করে।

এ ঘটনার জের ধরে দুপুর ১টার দিকে শহরের তাজের মোড় থেকে ব্যাটারিচালিত অটোরিকশা মালিক সমিতি ও ব্যাটারিচালিত অটোচার্জার শ্রমিক সমিতির প্রায় শতাধিক লোক সংঘবদ্ধভাবে লাঠি ও রড নিয়ে সিএনজি-বেবিট্যাক্সি স্টেশনে হামলা চালায়। তারা এ সময় সিএনজিচালিত অটোরিকশা ও বেবিট্যাক্সি ভাঙচুর শুরু করে।

এ সময় সিএনজি-বেবিট্যাক্সি শ্রমিকরাও প্রতিপক্ষকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়া শুরু করে। প্রায় আধা ঘণ্টা ধরে দুই পক্ষের মধ্যে চলা সংঘর্ষে সিএনজি-বেবিট্যাক্সি মালিক সমিতির পাঁচ পরিবহন শ্রমিক আহত হয়েছেন এবং বেশ কিছু সিএনজি ও বেবিট্যাক্সি ভাঙচুর করা হয়েছে।

পরে দাঙ্গা পুলিশ এসে লাঠিপেটা করে দুই পক্ষকে ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সিএনজিচালিত অটোরিকশা-বেবিট্যাক্সি মালিক সমিতির নেতাদের অভিযোগ, পৌরসভা, উপজেলা প্রশাসন ও শ্রমিক সংগঠনগুলোর প্রতিনিধিরা একসঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে শহরের কোন রাস্তায় কোনো ধরনের যান চলাচল করতে পারবে। শহরের প্রধান সড়ক (নওগাঁ-সান্তাহার সড়ক) দিয়ে ব্যাটারিচালিত চার্জার অটোরিকশা চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। নিয়ম না মেনে এই রাস্তা দিয়ে চার্জার অটোরিকশা চলাচলে বাধা দেওয়ায় তাদের সংগঠনের লোকজন সংঘবদ্ধভাবে সিএনজিচালিত অটোরিকশা-বেবিট্যাক্সি স্টেশনে হামলা চালায়।

এর আগে গত বৃহস্পতিবার আনোয়ার হোসেন নামে তাঁদের একজন শ্রমিককে মারধর করে বলে অভিযোগ করেন সিএনজিচালিত অটোরিকশা-বেবিট্যাক্সি মালিক সমিতির নেতারা।

সিএনজিচালিত অটোরিকশা-বেবিট্যাক্সি মালিক সমিতির সভাপতি মাসুদ হোসেন বলেন, ব্যাটারিচালিত অটোরিকশা মালিক-শ্রমিক সংগঠনের লোকজনের হামলায় রতন ইসলাম, স্বপন মণ্ডল, সামসুল হক, দুলু ও মন্টু নামে তাঁদের পাঁচজন পরিবহন শ্রমিক আহত হয়েছেন।

সভাপতি আরো দাবি করেন, এ ছাড়া তাঁদের সংগঠনের অর্ধশতাধিক সিএনজিচালিত অটোরিকশা ও বেবিট্যাক্সি ভাঙচুর করা হয়েছে। এ ঘটনায় মামলা করবেন বলে তিনি জানান।

ব্যাটারিচালিত অটোরিকশা মালিক সমিতির নেতা মিলন রহমান বলেন, ‘সিএনজিচালিত অটোরিকশা-বেবিট্যাক্সি মালিক সমিতির লোকজন অটোরিকশা ভাঙচুর শুরু করলে আমাদের লোকজন সেখানে বাধা দেয়। তখন আমাদের শ্রমিকদের মারধর করা হয়।’

সভাপতি আরো বলেন, ‘আমাদের লোকজন সিএনজিচালিত অটোরিকশা বা বেবিট্যাক্সি ভাঙচুর করেনি।’

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল ইসলাম জানান, পুলিশ গিয়ে উভয় পক্ষকে ছত্রভঙ্গ করে দিয়েছে। পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। ভবিষ্যতে এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে এ ব্যাপারে উভয় পক্ষের মধ্যে সমঝোতার জন্য পুলিশের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হবে।