ঈদে পশ্চিমাঞ্চল রেলে আরো ৪১ কোচ

Looks like you've blocked notifications!

নিরাপদ ও সাশ্রয়ী যোগাযোগমাধ্যম হিসেবে দেশে এখনো জনপ্রিয়তার শীর্ষে রয়েছে বাংলাদেশ রেলওয়ে। তাই আসছে ঈদুল আজহায় যাত্রীদের দুর্ভোগ কমাতে পশ্চিমাঞ্চল রেলওয়েতে যুক্ত হচ্ছে আরো ৪১টি কোচ। এর মধ্যে ১৮টি কোচ দুটি ‘ঈদ স্পেশাল ট্রেনের’ সঙ্গে যুক্ত হবে। বাকিগুলো যুক্ত হবে পুরোনো ট্রেনের সঙ্গেই। এই ৪১টি কোচে বাড়তি তিন হাজার ১৪৩ যাত্রী পরিবহন সম্ভব হবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক এ বি এম বজলুর রশীদ সোমবার এ তথ্য জানান।

সহকারী পরিচালক জানান, যাত্রীদের দুর্ভোগ কমাতে প্রতি ঈদেই বাংলাদেশ রেলওয়ে বাড়তি সেবা দিয়ে থাকে। এবারও তার ব্যতিক্রম হয়নি। এবার পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগের ব্রডগেজ রেললাইনের আটটি ট্রেনে যুক্ত হবে বাড়তি ১৫টি কোচ। আর লালমনিরহাট বিভাগের মিটারগেজ রেললাইনের পাঁচটি ট্রেনে যুক্ত হবে আটটি কোচ। এই ২৩টি কোচে বাড়তি এক হাজার ১৫ যাত্রী পরিবহন সম্ভব হবে।

এ ছাড়া শুধু ঈদের জন্যই ‘ঈদ স্পেশাল ট্রেন’ নামে দুটি ট্রেন চলাচল করবে। প্রতিটি ট্রেনে থাকবে নয়টি করে কোচ। এ দুটি ট্রেনে বাড়তি যাত্রী পরিবহন হবে দুই হাজার ১২৮ জন। ট্রেন দুটির একটি পার্বতীপুর-ঢাকা-পার্বতীপুর রুটে চলাচল করবে। অন্যটি চলবে খুলনা-ঢাকা-খুলনা রুটে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট সরওয়ার আলম জানান, ঈদে বাড়তি ৪১টি কোচ সংযোজনের জন্য তাঁরা এরই মধ্যে সব প্রস্তুতি শেষ করেছেন। সেপ্টেম্বরের ৭ তারিখে এসব কোচ সংযোজন করা হবে। চলবে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত। এর পর অতিরিক্ত এ সেবা বন্ধ করা হবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের জেনারেল ম্যানেজার (জিএম) খায়রুল আলম জানান, ঈদে যেসব কোচ সংযোজন করা হবে তার প্রায় সবকটিই বর্তমানে সৈয়দপুর ওয়ার্কশপে রাখা আছে। সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) নূর আহমদ হোসেনের তত্ত্বাবধানে কোচগুলোর এখন টেকনিক্যাল পরীক্ষা-নিরীক্ষা চলছে। ৪১টি কোচের মধ্যে কিছু কোচ ভারত থেকে আমদানি করা একদমই নতুন।

জিএম বলেন, বাড়তি এসব কোচ সংযোজনের ফলে ঈদে ঘরমুখো মানুষের দুর্ভোগ লাঘব হবে। ঈদ শেষে কর্মক্ষেত্রে ফেরার সময়ও অসুবিধায় পড়তে হবে না তাঁদের।