রাজশাহীতে পদ্মায় পানি কমেছে, কিন্তু বাঁধে বেড়েছে ফাটল

Looks like you've blocked notifications!
রাজশাহীতে শহর রক্ষা বাঁধের ফাটলের জায়গায় বালুভর্তি জিও ব্যাগ ফেলে ধস ঠেকানোর চেষ্টা চালানো হচ্ছে। ছবি : এনটিভি

রাজশাহীতে পদ্মা নদীর পানি কমতে শুরু করলেও শহর রক্ষা বাঁধে ফাটল বাড়ছে। আজ মঙ্গলবার সকালে বাঁধে ফাটল বাড়ার বিষয়টি নজরে আসে পানি উন্নয়ন বোর্ডের।

গত রোববার রাজশাহী শহর রক্ষা বাঁধের টি-গ্রোয়েনে দেখা দেওয়া ফাটলটি মঙ্গলবার আরো বেড়ে যায়। মহানগরীর শ্রীরামপুর এলাকায় অবস্থিত গ্রোয়েনটির পশ্চিমাংশ পাঁচ থেকে সাত ফুট পানির নিচে দেবে গেছে। সকাল থেকে বাঁধ রক্ষায় কাজ করে যাচ্ছে পানি উন্নয়ন বোর্ড। শহর রক্ষা বাঁধের ফাটলের জায়গায় বালুভর্তি জিও ব্যাগ ফেলে ধস ঠেকানোর চেষ্টা চালানো হচ্ছে।

গতকাল সোমবার থেকে পদ্মার পানি কমতে শুরু করেছে। এতে ফাটল বাড়তে শুরু করে শহর রক্ষা বাঁধে। মঙ্গলবার সকাল থেকে বাঁধের ফাটলের জায়গাটি দেবে যেতে শুরু করে।

এদিকে, মঙ্গলবার রাজশাহী পয়েন্টে পদ্মার পানি আগের দিনের চেয়ে ১ সেন্টিমিটার কমেছে। মঙ্গলবার পানির উচ্চতা রেকর্ড করা হয়েছে ১৮ দশমিক ৩৯ মিটার। সোমবার পানির উচ্চতা রেকর্ড করা হয়েছিল ১৮ দশমিক ৪০ মিটার, যা গত রোববার ছিল ১৮ দশমিক ৪৬ মিটার। রাজশাহীতে পদ্মায় বিপৎসীমা ১৮ দশমিক ৫০ মিটার। এবার মাত্র ৪ সেন্টিমিটারের জন্য বিপৎসীমা অতিক্রম করতে পারেনি পদ্মার পানি। সোমবার থেকে পদ্মার পানি কমতে শুরু করার পর গত দুই দিনে সাত সেন্টিমিটার পানি কমেছে।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের পানি বিজ্ঞান বিভাগের শাখা কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, এর আগে ২০১৩ সালে রাজশাহীতে পদ্মার পানি বিপৎসীমা অতিক্রম করে। ওই বছরের ৭ সেপ্টেম্বর পদ্মার পানির সর্বোচ্চ উচ্চতা ছিল ১৮ দশমিক ৭০ মিটার।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মুখলেসুর রহমান জানান, টি-গ্রোয়েনসহ শহর রক্ষা বাঁধের দুর্বল ও ক্ষতিগ্রস্ত পয়েন্টগুলোতেও জিও ব্যাগ ফেলে মেরামতের কাজ অব্যাহত রয়েছে। নগরবাসীর আতঙ্কগ্রস্ত হওয়ার কিছু নেই। সার্বক্ষণিক পরিস্থিতি মনিটরিং করা হচ্ছে বলেও জানান তিনি।