মুস্তাফিজকে ছাড়াই জন্মদিন উদযাপন পরিবারের

Looks like you've blocked notifications!
সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার তেঁতুলিয়া গ্রামের বাড়িতে মুস্তাফিজের জন্মদিন পালন করছেন পরিবারের সদস্য ও বন্ধুরা। ছবি : এনটিভি

মা-বাবা ও স্কুলশিক্ষকদের চোখ ফাঁকি দিয়ে যিনি পালিয়ে যেতেন সাতক্ষীরার ক্রিকেট মাঠে, সেই কাটার-মাস্টার মুস্তাফিজুর রহমানের জন্মদিন ছিল গতকাল মঙ্গলবার। তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে স্বয়ং আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এমনকি মুস্তাফিজের দল সানরাইজার্স হায়দরাদের অধিনায়ক ডেভিড ওয়ার্নার খাঁটি বাংলায় জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন।

সেই আন্তর্জাতিক তারকা ক্রিকেটার মুস্তাফিজকে ছাড়াই মঙ্গলবার সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার তেঁতুলিয়া গ্রামে ২১তম জন্মদিন উদযাপন করেছেন পরিবারের সদস্য ও বন্ধুরা। গত মাসে ইংল্যান্ডে কাঁধে অস্ত্রোপচারের পর এখন সুস্থ হয়ে ওঠার চেষ্টায় ব্যস্ত মুস্তাফিজুর রহমান। ঢাকায় তাঁর পুনর্বাসন চলছে।

কয়েকদিনের টানা বৃষ্টিতে তেঁতুলিয়া গ্রামের মানুষ যখন নাস্তানাবুদ তখনই তারা মেতে ওঠে ভিন্ন স্বাদের খেলায়। মুস্তাফিজের জন্য তারা কেক কাটল, ফিরনি পায়েস রান্না করল, প্রাণ ভরিয়ে খাওয়াল মুস্তাফিজ প্রেমীদের। দোয়া করল হৃদয় উজাড় করে।

‘হ্যাপি বার্থ ডে টু মুস্তাফিজুর রহমান’ ইংরেজিতে লিখে রঙিন বেলুনে ছেয়ে গিয়েছিল তেঁতুলিয়ার বাড়ি। মুস্তাফিজের বাবা আবুল কাসেম, মা মাহমুদা খাতুন, ভাই মোকলেছুর রহমান পল্টু, জাকির হোসেন, ফুফাতো ভাই মিজানুর রহমান, বন্ধু শামীম, হাফিজ সবাই মিলে আনন্দ উৎসবে কাটিয়ে দেন দিনটি।

জন্মদিনের অনুষ্ঠান থেকে বন্ধুরা মুস্তাফিজকে ফোন করে জানালেন, ‘তোর জন্মদিন পালন করছি। আজ তোর ২১ বছর পূর্তি । ভালো থাকিস ।’

নিজের জন্মদিনে তাঁর অনুপস্থিতিতে বাড়িতে মা-বাবা, ভাই-বন্ধু ও স্বজনদের  নিয়ে পালিত হচ্ছে শুনে খুশিতে আটখান মুস্তাফিজ। মা মাহমুদা খাতুন বললেন, ‘আমার মুস্তাফিজ এখনো ছেলে মানুষ। দেশবাসী ওর জন্য দোয়া করবেন। ও যেন সুস্থ হয়ে আবার মাঠে চমক দেখাতে পারে।’

আন্তর্জাতিক ক্রিকেটে মুস্তাফিজের আবির্ভাব সত্যিই দুর্দান্ত হয়েছিল। গত বছরের জুনে জীবনের প্রথম ওয়ানডেতেই পাঁচ উইকেট নিয়ে গুঁড়িয়ে দিয়েছিলেন ভারতকে। পরের ম্যাচে ছয় উইকেট নিয়ে আবার বাংলাদেশের জয়ের নায়ক ছিলেন তিনি। ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম ওয়ানডে সিরিজ জয়ে বিশাল ভূমিকা ছিল তাঁর।

ভারত সিরিজের পর আর পেছন ফিরে তাকাতে হয়নি ‘ফিজ’কে। পরের মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ে মুস্তাফিজের অবদান ছিল পাঁচ উইকেট। নভেম্বরে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করা সিরিজে আট উইকেট নিয়েছিলেন তিনি।

ওয়ানডের মতো টেস্ট অভিষেকেও ঔজ্জ্বল্য ছড়িয়েছিলেন কাটার-মাস্টার। গত বছরের জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত চট্টগ্রাম টেস্টে চার উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হয়েছিলেন তিনি।

শুধু জাতীয় দলে নয়, আইপিএলেও দারুণ সফল মুস্তাফিজ। সানরাইজার্স হায়দরাবাদের প্রথম আইপিএল জয়ে তাঁর ভূমিকাও বিশাল। ১৭ উইকেট নেওয়া ছাড়াও পুরো টুর্নামেন্টে কমপক্ষে ২০ ওভার বল করা বোলারদের মধ্যে তাঁর ইকোনমি রেটই ছিল সবচেয়ে ভালো।

গত মে মাসে হায়দরাবাদকে আইপিএল শিরোপা এনে দিয়েছিলেন মুস্তাফিজ। দেশে ফিরে কিছুদিন বিশ্রাম নিয়ে জুলাইয়ে যোগ দিয়েছিলেন ইংল্যান্ডের সাসেক্স ক্লাবে। ক্রিকেটের আদিভূমিতেও জীবনের প্রথম ম্যাচে তিনি ম্যাচসেরা হয়েছিলেন। ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্ল্যাস্টে প্রথম ম্যাচে চার উইকেট নিয়ে দলকে জয় এনে দিয়েছিলেন ‘ফিজ’। পরের ম্যাচে অবশ্য কোনো উইকেট পাননি। তার পরেই কাঁধের চোট তাঁকে ছিটকে দিয়েছিল মাঠের বাইরে। চোট থেকে সেরে উঠতেই অস্ত্রোপচারের দ্বারস্থ হতে হয়েছে কাটার-মাস্টারকে।

আফগানিস্তান ও ইংল্যান্ডের সঙ্গে আসন্ন সিরিজে খেলতে পারবেন না। মুস্তাফিজ এখন তাকিয়ে নিউজিল্যান্ড সফরের দিকে। আগামী ডিসেম্বর-জানুয়ারিতে যে সফরে দুটি টেস্ট আর তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ।