অভিজিৎ হত্যার দায় স্বীকার আল-কায়েদার!

Looks like you've blocked notifications!
ফাইল ছবি

লেখক ও ব্লগার অভিজিৎ রায়কে হত্যার দায় স্বীকার করেছে আল-কায়েদা। গতকাল শনিবার জিহাদি ফোরামে পোস্ট করা একটি ভিডিওতে এ দাবি করেন আল-কায়েদার ভারতীয় শাখা আল-কায়েদা ইন ইন্ডিয়ান সাব কন্টিনেন্টের (একিউআইএস) নেতা অসীম উমর। গোয়েন্দা প্রতিষ্ঠান সার্চ ফর ইন্টারন্যাশনাল টেররিস্ট এনটিটিস (এসআইটিই) এ কথা জানিয়েছে। 

হত্যাকাণ্ডের দুই মাসেরও বেশি সময় পর এই দায় স্বীকারের ঘটনা ঘটল।

এসআইটিই জানায়, ভিডিওতে একিউআইএসের নেতা অসীম উমর বলেছেন, তাঁর সংগঠনই অভিজিতের ওপর হামলা চালিয়েছে। তিনি অন্য ধর্মদ্রোহীদের হত্যার কথাও বলেছেন।

এ ব্যাপারে সরকারের কাছে কোনো তথ্য আছে কি না, জানতে চাইলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এনটিভি অনলাইনকে বলেন, ‘আপনারা যেমন বিষয়টি জেনেছেন, আমরাও ওই রকম বিষয়টি শুনেছি। এ ব্যাপারে বিস্তারিত খোঁজখবর নিয়ে পরে জানাতে পারব।’

বার্তা সংস্থা এএফপি জানায়, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) এ বিষয়ে নিশ্চিত নয় বলে দাবি করেছে। র‍্যাবের মিডিয়া উইংয়ের কমান্ডার মুফতি মাহমুদ খান এএফপিকে বলেছেন, ‘আমরা নিশ্চিত নই।’ 

এর আগে বাংলাদেশে স্বল্প পরিচিত জঙ্গি গ্রুপ আনসারুল্লাহ বাংলা টিম অভিজিৎ হত্যার দায় স্বীকার করে টুইটারে একটি পোস্ট দিয়েছিল। তবে এখন পর্যন্ত পুলিশ এ ব্যাপারে নিশ্চিত করে কিছু বলতে পারেনি।

গত ২৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের নাগরিক অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। ওই ঘটনায় তাঁর স্ত্রী রাফিদা আহমেদ বন্যাও গুরুতর আহত হন। মুক্তমনা ব্লগে সব ধর্ম সম্পর্কে লেখা প্রকাশ করতেন অভিজিৎ। 

বেশকিছু বই লিখেছেন অভিজিৎ রায়। এরমধ্যে  ‘বিশ্বাসের ভাইরাস’ নামের একটি বই বেশ বিতর্কের জন্ম দেয় বাংলাদেশে। 

অভিজিৎ রায় ছাড়াও রাজীব ও ওয়াশিকুর নামে আরো দুই ব্লগারকে একইভাবে চাপাতি দিয়ে কোপানো হয়। এর মধ্যে রাজীব নিহত হন ২০১৩ সালে এবং ওয়াশিকুরকে হত্যা করা হয় চলতি বছরের মার্চ মাসে।