আদালত অবমাননার অভিযোগ

জামায়াতের তিন নেতাসহ চারজনকে ট্রাইব্যুনালের অব্যাহতি

Looks like you've blocked notifications!

আদালত অবমাননার অভিযোগ থেকে জামায়াতে ইসলামীর তিন নেতা ও তাঁদের আইনজীবীকে অব্যাহতি দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। আজ সোমবার সকালে ট্রাইব্যুনাল-১-এর বিচারপতি এনায়েতুর রহীমের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। সে সঙ্গে ইসলামী ছাত্রশিবিরের সভাপতি আবদুল জব্বার ও সেক্রেটারি আতিকুর রহমানকে আগামী তিন সপ্তাহের মধ্যে আদালত অবমাননার বিষয়ে জবাব দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি আনোয়ারুল হক ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন।

আইনজীবী শিশির মনির এনটিভি অনলাইনকে বলেন, আদালত অবমাননার অভিযোগ থেকে জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ, ভারপ্রাপ্ত নায়েবে আমির মজিবর রহমান, ভারপ্রাপ্ত সেক্রেটারি ডা. শফিকুর রহমান এবং অ্যাডভোকেট তাজুল ইসলামকে আদালত অবমাননার অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছেন ট্রাইব্যুনাল। কিন্তু আদালত অবমাননার অভিযোগের জবাবে সন্তুষ্ট না হওয়ায় শিবিরের সভাপতি ও সেক্রেটারিকে তিন সপ্তাহের মধ্যে আবারো জবাব দিতে বলা হয়েছে।

এর আগে গত বছরের ৩০ ডিসেম্বর জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলামের রায় নিয়ে মন্তব্য করায় জামায়াতের ভারপ্রাপ্ত আমির ও তাজুল ইসলামসহ ছয়জনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনে প্রসিকিউশন। এ বছরের ১ জানুয়ারি এ বিষয়ে ছয়জনের বিরুদ্ধে আদালত কারণ দর্শানোর নোটিশ দেন। আদালতের নির্দেশমতো নোটিশের জবাব দিলে আদালত সন্তোষ প্রকাশ করে চারজনকে অব্যাহতি দিলেও শিবির সভাপতি ও সেক্রেটারির বিরুদ্ধে রুল জারি করেন। তাঁদের আগামী ২৪ মের মধ্যে জবাব দিতে হবে।

আজ আদালতে প্রসিকিউশনের পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট তাপস কান্তি বল।