স্মার্টকার্ড বিতরণ শুরু

Looks like you've blocked notifications!

উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড বিতরণ শুরু হয়েছে। আজ সোমবার স্মার্টকার্ড বিতরণের প্রথম দিন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ওয়ার্ডে লেমিনেটেড কার্ডের পরিবর্তে স্মার্টকার্ড দেওয়া শুরু হয়।

তিন স্তরের ২৫টি নিরাপত্তা বৈশিষ্ট্যের এই কার্ড ব্যবহার করে ২২ ধরনের সেবা পাওয়া যাবে।

স্মার্টকার্ড নেওয়ার জন্য পুরোনো জাতীয় পরিচয়পত্র সঙ্গে আনতে হয়। এর পর নাগরিকদের হাত দিতে হয় আঙুলের ছাপ মেলানোর যন্ত্রে। সেখানে ছাপ মিললে, বিশেষ যন্ত্রের মাধ্যমে নেওয়া হয় চোখের মণির ছবি। তারপর তাঁদের হাতে দেওয়া হয় উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড।

মাইক্রোচিপসংবলিত এই স্মার্টকার্ডটিতে নাগরিকের সব ধরনের তথ্য সংরক্ষিত থাকবে। সব মিলিয়ে এতে নিরাপত্তা বৈশিষ্ট্য আছে ২৫টি। এই কার্ড দিয়ে নাগরিকরা ব্যাংকিং, টিআইএন, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্টসহ ২২ ধরনের সেবা নিতে করতে পারবে। এতে কার্ডধারীর নাম, বাবা ও মায়ের নাম থাকবে। স্বামী কিংবা স্ত্রীর নাম থাকবে না। আগের ১৩ বা ১৭ ডিজিট নয় নতুন কার্ডে সবারই জাতীয় পরিচয় নম্বর পাল্টে হবে ১০ ডিজিটের।

প্রথম পর্যায়ে স্মার্টকার্ড হারিয়ে গেলে প্রথমবার বিনামূল্যে তা সংগ্রহ করতে পারবেন নাগরিকরা। দ্বিতীয়বারের ক্ষেত্রে নির্দিষ্ট অঙ্কের টাকা দিতে হবে। আর যাঁদের বর্তমান জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেছে, তাঁরা থানায় জিডি করে, সংশ্লিষ্ট নির্বাচন অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে।

সিনিয়র জেলা নির্বাচন অফিসার শাহ আলম বলেন, ‘যাঁরা ওই তারিখে আসতে পারবেন না, তাঁরা পরে থানা নির্বাচন অফিস থেকে ১০ আঙুলের ছাপ ও আইরিশ দিয়ে থানা নির্বাচন অফিস থেকে স্মার্টকার্ড সংগ্রহ করতে পারবেন। তবে আমাদের এ কার্যক্রম শেষ হওয়ার পর।’

ঢাকা সিটির পর পর্যায়ক্রমে অন্যান্য সিটি, জেলা ও উপজেলায় এই স্মার্টকার্ড বিতরণ করা হবে। আগামী বছরের মধ্যে সবাই এই কার্ড হাতে পাবে বলে নির্বাচন কমিশন জানিয়েছেন।