তাজিয়া মিছিলে থাকবে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা

Looks like you've blocked notifications!
পুরান ঢাকার হোসেনি দালান ইমামবাড়া পরিদর্শনে গিয়ে আজ বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। ছবি : এনটিভি

অতীতের অভিজ্ঞতা বিশ্লেষণ করে তা থেকে শিক্ষা নিয়ে এবারের পুরান ঢাকার তাজিয়া মিছিলের নিরাপত্তা ব্যবস্থাকে ঢেলে সাজানো হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

আজ বৃহস্পতিবার হোসেনি দালান ইমামবাড়া পরিদর্শনে গিয়ে উপস্থিত সাংবাদিকদের এসব কথা বলেন ডিএমপি কমিশনার। তাজিয়া মিছিলের দিন এবার তিন স্তরের নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

আছাদুজ্জামান মিয়া বলেন, অতীতের ভুলত্রুটিগুলো পর্যবেক্ষণ করে এবারের নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে। গত বছর যে হামলার ঘটনা ঘটেছে তা খুবই দুঃখজনক উল্লেখ করে তিনি বলেন, প্রায় ৪০০ বছর ধরে পুরান ঢাকার মুসলিমরা অনেক উৎসাহ উদ্দীপনার মাধ্যমে এই দিন পালন করে আসছে।

গত বছর তাজিয়া মিছিলে কোনো ধরনের বিধিনিষেধ ছিল না জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, শুধু নিরাপত্তার দিকটি মাথায় রেখে এবার কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তিনি বলেন, ‘হলি আর্টিজান বেকারির হামলা আমাদের চোখ খুলে দিয়েছে। এখন আমরা অনেক বেশি বাস্তববাদী, অনেক বেশি দূরদর্শী। সব কিছু মাথায় রেখে কাজ করছি। ইনশাআল্লাহ কোনো নাশকতা করার সুযোগ নেই। সরকারের প্রত্যেকটি গোয়েন্দা সংস্থা কাজ করছে।’

সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে জনগণের যে সচেতনতা সেটাই তাঁদের শক্তি বলে এ সময় উল্লেখ করেন ডিএমপি কমিশনার।

গত বছরের ২৩ অক্টোবর রাজধানীর নাজিমউদ্দিন রোডে হোসেনী দালানের সামনে তাজিয়া মিছিলের প্রস্তুতি নেওয়ার সময় বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে এক কিশোর নিহত হয় এবং আহত হয় শতাধিক মানুষ।