ব্রিটেনে রুপার জয়, পাবনায় খুশির জোয়ার

Looks like you've blocked notifications!
ড. রুপা আশা হক। ফাইল ছবি

ব্রিটেনের পার্লামেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ড. রুপা আশা হক। তাঁর আদিনিবাস বাংলাদেশের পাবনা জেলায়। তাঁর এই বিজয়ের খবরে তাই পাবনায় স্বজন ও এলাকাবাসীর মাঝে খুশির জোয়ার বইছে। গতকাল বিকেলে তাঁর জয়ের খবর পাওয়ার পর পাবনা শহরের বিভিন্ন এলাকায় মিষ্টি বিতরণ করা হয়।

ড. রুপা হকের গ্রামের বাড়ি পাবনা শহরের কুঠিপাড়া এলাকায়।  তাঁর দাদা পাবনা সদরের মোকছেদপুর এলাকার মরহুম আজিজুল হক ও নানা শহরের কুঠিপাড়া এলাকার মরহুম মুসা বিশ্বাস।

স্বজনরা জানান, রুপার বাবা মনছের আলী ও মা দুলালী হক ১৯৬৫ সালে সপরিবারে যুক্তরাজ্যে চলে যান। সেখানেই ১৯৭২ সালের ২ এপ্রিল রুপার জন্ম। 

রুপার বড় মামা আবুল বাছেদ বিশ্বাস জানান, রুপারা তিন বোন। বড় বোন নতুন হক যুক্তরাজ্যে সরকারি চাকরি করেন। মেজো বোন রুপা হক দীর্ঘদিন লেবার পার্টির রাজনীতির সঙ্গে যুক্ত এবং ছোট বোন কনিকা হক বিবিসির সাংবাদিক।

তিন বোনই নব্বইয়ের দশকে একসঙ্গে পাবনায় এসেছিলেন। আবুল বাছেদ বিশ্বাস আরো জানান, ব্রিটেনে জন্ম, পড়াশোনা ও বড় হওয়ার পরও আত্মীয়স্বজনকে তাঁরা কখনো ভোলেননি। রুপা হক প্রায়ই ফোনে আত্মীয়দের খোঁজ রাখতেন। 

আবুল বাছেদ বিশ্বাস বলেন, আর তাই সবার প্রত্যাশা ও বিশ্বাস তাঁদের রুপা ব্রিটেনে বসবাসকারী বাংলাদেশি অভিবাসীদের জন্য কাজ করে যাবেন। গুরুত্ব দেবেন নিজ দেশের মানুষের সুবিধা-অসুবিধাগুলোকে।

রুপার ছোট মামা সবুজ বিশ্বাস অনলাইনকে বলেন, ‘রুপা আমাদের অনেক আদরের ভাগ্নি। ওকে সাথে নিয়ে লিচুবাগানে লিচু পেড়ে খাইয়েছি। পুকুরে নেমে গোসল করানো শিখিয়েছি। ওর নির্বাচিত হওয়ার খবর জেনে চোখে আনন্দে পানি এসে গেছে।’

সবুজ বিশ্বাস আরো বলেন, ‘ছোটবেলা থেকেই মানুষের প্রতি অপরিসীম দরদ রুপার। অনেক গৌরব বোধ করছি, আমাদের ভাগ্নি আজ ব্রিটেনের নির্বাচনে জয়লাভ করে দেশের ভাবমূর্তি বাড়িয়েছে।’ 

রুপার মামি রিজিয়া বিশ্বাস বলেন, ‘মানুষের জন্য মমতার সাথে কাজ করে যাওয়ার পুরস্কার আল্লাহ রুপাকে দিয়েছেন। সে যেন তাঁর দায়িত্ব ইনসাফের সাথে পালন করে এবং যুক্তরাজ্যে বাংলাদেশের মানুষের কল্যাণে কাজ করে যায়, এই দোয়া করি।’

রুপার ফুফাতো ভাই বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিশেষ সহকারী অ্যাডভোকেট শামছুর রহমান শিমুল বিশ্বাস বলেন, ‘রুপা আমাদের এলাকার ও বাংলাদেশের মানুষদের মুখ উজ্জ্বল করেছে।
আমরা গর্ববোধ করছি। আমাদের ঘরের মেয়ে আজ ব্রিটেনের পার্লামেন্টে নির্বাচিত হলো। পাবনাবাসী হিসেবে আমি মনে করি, সে বিশাল গৌরব বয়ে এনেছে আমাদের জন্য।’

লন্ডনের অন্যতম আলোচিত ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনে লেবার পার্টির প্রার্থী রুপা হক ২২ হাজার দুই ভোট পেয়ে বিজয়ী হন। তাঁর প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির প্রার্থী এঞ্জি ব্রে পেয়েছেন ২১ হাজার ৭২৮ ভোট। 

রাজনীতির পাশাপাশি রুপা হক কিংস্টন ইউনিভার্সিটির সমাজবিজ্ঞান বিভাগে জ্যেষ্ঠ প্রভাষক হিসেবে কর্মরত আছেন।