বরিশালে ৫৩৭টি মণ্ডপে চলছে দুর্গোৎসব

Looks like you've blocked notifications!

হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গাদেবীর আরাধনা চলছে বরিশাল নগরীর ৩৫ এবং জেলার ১০টি উপজেলার ৫৩৭ মণ্ডপে। সার্বজনীন উৎসবের মধ্য দিয়ে মহানগরীসহ জেলার ৫৭২ মণ্ডপে চলছে দেবীর দর্শন ও আরাধনা।

বরিশাল মহানগরীর ৩৫টির মধ্যে ২৯টি সার্বজনীন ও ছয়টি ব্যক্তিগত মণ্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে। পুরো জেলার মধ্যে সবচেয়ে বেশি ১৪২ পূজামণ্ডপ রয়েছে আগৈলঝাড়া উপজেলায়।

পূজাকে কেন্দ্র করে জেলার ৫৭২ মণ্ডপ এলাকা এখন নানা আলোয় ঝলমল করছে। চোখধাঁধানো নানা রংবেরঙের আলোকসজ্জার সঙ্গে রয়েছে বর্ণিল ও ব্যতিক্রমী তোরণ।

প্রতিটি মণ্ডপ কমিটি সাজসজ্জায় ভিন্নতা এনেছে। মণ্ডপ আকর্ষণীয় করতে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা থেকে আলোকসজ্জা ও তোরণের সরঞ্জামাদি এনে সাজিয়েছে মণ্ডপ এলাকা। এমনকি ভারত থেকে আলোকসজ্জা ও তোরণ এনে শোভা বাড়িয়েছে মণ্ডপ এলাকার।

গতানুগতিক ধারা থেকে বেরিয়ে এসেছে প্রতিটি মণ্ডপ কমিটি। নিরাপত্তাব্যবস্থাও কঠোরভাবে নেওয়া হয়েছে। নগরীর পূজামণ্ডপের নিরাপত্তায় সার্বক্ষণিকভাবে রয়েছে ৮০১ পুলিশ ও ৩৯০ জন আনসার সদস্য। এ ছাড়া বাড়তি ১২০টি বিভিন্ন দল নিরাপত্তা নিশ্চিত করছে। জেলার মণ্ডপে আট শতাধিক পুলিশ ও তিন হাজার ১৫ জন আনসার সদস্য নিরাপত্তায় দায়িত্ব পালন করছেন।