ছুটি না পেয়ে কারখানায় প্রসব, নবজাতকের মৃত্যু

Looks like you've blocked notifications!

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় পোশাক কারখানায় টয়লেটে ছয় মাসের অন্তঃসত্ত্বা নারী শ্রমিক সন্তান প্রসব করেছেন। মাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, নবজাতককে মৃত ঘোষণা করেছেন কর্তব্যরত চিকিৎসক। গতকাল শনিবার দুপুরে উপজেলার হরিণহাটি এলাকায় অ্যাপেক্স ফুটওয়্যার কারখানায় মর্মান্তিক এ ঘটনা ঘটে।

কারখানার শ্রমিকরা জানান, কারখানার লাস্টিং সেকশনে কাজ করেন হামিদা আক্তার।  ছয় মাসের অন্তঃসত্ত্বা হামিদা গতকাল শনিবার দুপুরে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এ জন্য তিনি কারখানার লাস্টিং সেকশনের সুপারভাইজার মো. রতন মিয়ার কাছে মৌখিক ছুটির আবেদন করেন। কিন্তু তাঁকে ছুটি না দিয়ে কাজে মনোযোগ দিতে বলেন সুপারভাইজার। একপর্যায়ে তাঁর অবস্থার অবনতি হলে তিনি কারখানার ভেতরের একটি টয়লেটে যান। সেখানে যাওয়ার পর তিনি অজ্ঞান হয়ে পড়েন ও বাচ্চা প্রসব করেন। খবর পেয়ে সহকর্মী ও কর্তৃপক্ষ তাঁকেসহ নবজাতককে উদ্ধার করে উপজেলার সফিপুর মডার্ন হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করেন। সেখানে কর্তব্যরত চিকিৎসক নবজাতককে মৃত ঘোষণা করেন।

হাসপাতালের বিছানায় শুয়ে হামিদা আক্তার জানান, সুপারভাইজারের কাছে ছুটি চাইলে তিনি ধমক দিয়ে কাজ করতে বলেন। হঠাৎ অসুস্থ বোধ করায় টয়লেটে গেলে সেখানে তাঁর সন্তান প্রসব হয়।

কারখানার পরিচালক (প্রশাসন) আজিজুর রহমান সাংবাদিকদের জানান, কারখানার অর্থায়নে ওই শ্রমিকের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। তবে ছুটি না দেওয়ার বিষয়টি তদন্ত করে ওই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।