শিবচরে পাঁচ জেলের কারাদণ্ড

Looks like you've blocked notifications!

ইলিশ মাছ রক্ষায় মাদারীপুরের শিবচর সংলগ্ন পদ্মা নদীতে অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরার অপরাধে পাঁচ জেলেকে  আটক করে ১০ দিনের কারাদণ্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত । শনিবার দিবাগত রাতে এ অভিযান পরিচালনা করা হয়।  

এর আগে শুক্রবার রাতে ভ্রাম্যমাণ আদালত পদ্মা নদীতে অভিযান চালিয়ে তিন জেলেকে আটক করে ১৫ দিনের কারাদণ্ডাদেশ দিয়েছিলেন। এ সময় প্রায় ১০০ কেজি ডিমওয়ালা ইলিশ ও জাটকা জব্দ করা হয়। 

শনিবার দিবাগত রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান আহমেদ ও শিবচর থানার পরিদর্শক (তদন্ত) আবুল খায়ের মিয়ার নেতৃত্বে উপজেলার চরজানাজাত, কাঠালবাড়ি সংলগ্ন পদ্মা নদীতে অভিযান চালানো হয়। এসময় নিষেধাজ্ঞা অমান্য করে রাতের আঁধারে ইলিশ মাছ ধরার অপরাধে আলীমুর মাদবর (১৮) , নূরুল ইসলাম মৃধা (৫০) , ফরহাদ শেখ (২১) , আবুল কালাম বেপারী (৩২) , আনোয়ার খাসহ (৩৫) পাঁচজন জেলেকে আটক করে প্রত্যেককে ১০ দিন করে কারাদন্ড ও লতিফ বেপারী নামক আরেক জেলেকে পাঁচ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত ।  এ সময় প্রায় ২০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় ও ছয়শো মিটার জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। পরে জব্দকৃত মাছ এতিমখানায় বিতরন করা হয় । 

শিবচর থানার পরিদর্শক (তদন্ত) আবুল খায়ের মিয়া বলেন, ‘দিনে প্রশাসনের কড়াকড়ি থাকায় ওরা কৌশল পাল্টে মধ্যরাতে ইলিশ ধরে সকালেই বিক্রি করছে।  জেলেদের এ কৌশল জেনে অভিযান শুরু করেছি। অভিযান অব্যাহত থাকবে।’ 

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান আহমেদ বলেন , ‘১২ অক্টোবর থেকে ২ নভেম্বর ২২ দিন হচ্ছে ইলিশের ডিম ছাড়ার মৌসুম। সরকার এ সময় ইলিশ মাছ ধরা নিষিদ্ধ ঘোষনা করেছেন। নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরার অপরাধে জেলেদের কারাদন্ড দেওয়া হয়েছে । আমাদের অভিযান অব্যাহত থাকবে।’