স্কুলে স্কুলে বরগুনা পুলিশের ‘দেশপ্রেম’ উদ্যোগ

Looks like you've blocked notifications!

‘জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াই একসাথে’ স্লোগানে বরগুনার বিভিন্ন স্কুলে জঙ্গিবাদ, মাদক, ইভ টিজিংসহ নানা প্রকার অপরাধমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রচার চালিয়ে যাচ্ছে বরগুনা জেলা পুলিশ। 

একই সঙ্গে তরুণ প্রজন্মের মধ্যে দেশপ্রেম জাগিয়ে তুলতে স্কুলে স্কুলে আয়োজন করা হচ্ছে দেশপ্রেম ও ক্যারিয়ার ভাবনাবিষয়ক আলোচনা অনুষ্ঠান। 

এরই ধারাবাহিকতায় বরগুনার পুলিশ সুপার বিজয় বসাকের উদ্যোগে গতকাল মঙ্গলবার দিনব্যাপী বরগুনা সদর উপজেলার চান্দখালী কদভানু মেমোরিয়াল বালিকা মাধ্যমিক বিদ্যালয় ও গৌরীচন্না নওয়াব সলিমুল্লাহ মাধ্যমিক বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে পৃথক দুটি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

আলোচনা অনুষ্ঠানে শিক্ষার্থীদের ক্যারিয়ার ভাবনা, মানবীয় গুণাবলির বিকাশ এবং দেশপ্রেম বিষয়ে আলোচনা করেন পুলিশ সুপার বিজয় বসাক। এ সময় শিক্ষার্থীদের মানবিক গুণাবলি ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে শিক্ষামূলক বিভিন্ন ভিডিও প্রদর্শন করা হয়। 

আলোচনা অনুষ্ঠান শেষে উন্নয়ন সংগঠন সাজিদ সোবহান ফাউন্ডেশনের সহযোগিতায় দুটি বিদ্যালয়ের ৪০০ শিক্ষার্থীর মধ্যে বনজ ও ফলদ বিভিন্ন প্রজাতির ৮০০ গাছের চারা বিতরণ করেছে বরগুনা জেলা পুলিশ। 

এ সময় পুলিশ সুপার বিজয় বসাকের সঙ্গে উপস্থিত ছিলেন বরগুনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রিয়াজ হোসেন পিপিএম, বরগুনা প্রেসক্লাব সভাপতি মো. হাসানুর রহমান ঝন্টুসহ বিদ্যালয়ের শিক্ষক ও প্রধান শিক্ষকসহ বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যরা।  

জেলা পুলিশের এসব কর্মসূচি প্রসঙ্গে বরগুনার পুলিশ সুপার বিজয় বসাক বলেন, ‘মানুষ হিসেবে প্রত্যেক মানুষেরই মানবিক দায়িত্ব রয়েছে। স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের নাগরিক হিসেবেও দেশের প্রতি আমাদের অনেক দায় আছে। সেই দায়বোধের জায়গা থেকে বরগুনা জেলা পুলিশ আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি এসব কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে।’ 

বিজয় বসাক বলেন, ‘তরুণ প্রজন্মের মাঝে দেশপ্রেম জাগিয়ে তুলতে হবে। জীবনের শুরু থেকেই তরুণ প্রজন্মকে আইনের প্রতি শ্রদ্ধাশীল করে গড়ে তোলা সম্ভব হলে বাংলাদেশ এগিয়ে যাবে।’ 

বরগুনা জেলা পুলিশ সূত্রে জানা গেছে, চলতি বছর বরগুনার ছয়টি উপজেলার ১৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় পাঁচ হাজার শিক্ষার্থীকে জঙ্গিবাদ, মাদক, ইভ টিজিংসহ সব ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রচারের কাজে সম্পৃক্ত করা হয়েছে। একই সঙ্গে এসব শিক্ষার্থীর মধ্যে দেশি প্রজাতির প্রায় ১০ হাজার গাছের চারা বিতরণ করা হয়েছে।