বান্দরবানে বাঙালি সংগঠনগুলোর হরতাল চলছে

Looks like you've blocked notifications!
পার্বত্য ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধনী আইন বাতিল এবং পার্বত্য নাগরিক পরিষদের জেলা সভাপতি আতিকুর রহমানের মুক্তির দাবিতে বান্দরবানে চলছে হরতাল। এতে আন্তজেলা বাস চলাচল বন্ধ রয়েছে। ছবি : এনটিভি

ভূমি কমিশন সংশোধনী আইন বাতিল ও বান্দরবান পার্বত্য নাগরিক পরিষদের সভাপতি আতিকুর রহমানের মুক্তির দাবিতে জেলায় সকাল-সন্ধ্যা হরতাল চলছে। 

আজ বুধবার সকাল থেকে পার্বত্যাঞ্চলে বসবাসরত বাঙালিদের পাঁচটি সংগঠনের ডাকা এ হরতাল পালিত হচ্ছে।

ওই পাঁচটি সংগঠন হলো—পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ, সমঅধিকার আন্দোলন, পার্বত্য নাগরিক পরিষদ, জাগো পার্বত্যবাসী ও পার্বত্য শ্রমিক ঐক্য পরিষদ।

হরতালের কারণে সকাল থেকে বাঙালি সংগঠনগুলোর নেতাকর্মীরা জেলা শহরের বাসস্ট্যান্ডসহ আশপাশের এলাকাগুলোতে অবস্থান নেন। 

হরতালে বান্দরবান থেকে ছেড়ে যায়নি দূরপাল্লার কোনো যানবাহন। বন্ধ রয়েছে বান্দরবান-চট্টগ্রাম, ঢাকা, কক্সবাজারসহ অভ্যন্তরীণ সব রুটে যাত্রীবাহী যান চলাচল। তবে জেলা শহরে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোও খোলা রয়েছে।

হরতালের বিষয়ে জানতে চাইলে সমঅধিকার আন্দোলনের ভারপ্রাপ্ত জেলা সভাপতি শেখ মোস্তাফা বলেন, পার্বত্য ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধনী আইন বাতিল এবং পার্বত্য নাগরিক পরিষদের বান্দরবান জেলা সভাপতি আতিকুর রহমানের মুক্তির দাবিতে এ কর্মসূচি পালিত হচ্ছে। তিনি বলেন, বিরোধিতার পরও সরকার তিন পার্বত্য জেলার বাঙালিদের কোনো প্রতিনিধিত্ব না রেখে আলোচনা ছাড়াই সংসদে ভূমি কমিশন আইনের সংশোধনী পাস করেছে। এ কমিশনের কার্যপ্রক্রিয়া শুরু হলে বাঙালিরা ভূমির অধিকার হারাবে। 

হরতালে অপ্রীতিকর ঘটনা এড়াতে বান্দরবান জেলা শহরসহ আশপাশের এলাকাগুলোতে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। 

এ বিষয়ে বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিক উল্লাহ জানান, হরতালে শান্তি-শৃঙ্খলা ভঙ্গের শঙ্কায় নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।