এবার সিলেটে ব্লগার খুন

Looks like you've blocked notifications!
অনন্ত বিজয় দাস রিপন। ফাইল ছবি
 

সিলেট নগরীর সুবিদবাজারে নিজ বাসার সামনে খুন হয়েছেন গণজাগরণ মঞ্চের সংগঠক ও ব্লগার অনন্ত বিজয় দাস রিপন। আজ মঙ্গলবার সকাল ৯টার দিকে কর্মস্থল রূপালী ব্যাংকে যাওয়ার পথে অজ্ঞাতপরিচয় দুর্বৃত্তরা তাঁকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে গুরুতর আহত করে। সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার রহমত আলী বিষয়টি নিশ্চিত করেছেন।

পরে স্থানীয় লোকজনের সহায়তায় তাঁকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।urgentPhoto
সিলেট গণজাগরণ মঞ্চের মুখপাত্র দেবাশীষ দাস দেবু জানান, রিপন গণজাগরণ মঞ্চের একজন সক্রিয় সদস্য ছিলেন। তিনি বিভিন্ন ব্লগে নিয়মিত লেখালেখি করতেন। পুলিশ ঘাতকদের আটক করতে এরই মধ্যে অভিযান শুরু করেছে।

এর আগে ঢাকায় ব্লগার আহমেদ রাজীব হায়দার, অভিজিৎ রায় ও ওয়াশিকুর রহমানকে খুন করে সন্ত্রাসীরা।

২০১৩ সালের ১৫ ফেব্রুয়ারি রাজধানীর পল্লবীতে আহমেদ রাজীব হায়দারকে কুপিয়ে হত্যা করা হয়। নিহত রাজীব সামহ্যোয়ারইন ব্লগে ‘থাবা বাবা’ নামে নিয়মিত লিখতেন। এ ছাড়া ‘আমার ব্লগ’ নামের একটি ব্লগেও তিনি লিখতেন।  শাহবাগের আন্দোলন নিয়েও তিনি ব্লগে সক্রিয় ছিলেন।

গত ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে বের হওয়ার পথে লেখক ও ব্লগার অভিজিৎ রায় ও তাঁর স্ত্রী রাফিদা আহমেদ বন্যার ওপর চাপাতি দিয়ে হামলা চালানো হয়। এতে নিহত হন অভিজিৎ এবং গুরুতর আহত হন তাঁর স্ত্রী বন্যা। ধর্ম নিয়ে বিভিন্ন লেখালেখির জন্য ‘মুক্তমনা’ ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎকে অনেক আগে থেকেই হুমকি দেওয়া হচ্ছিল। বেশ কিছু বই লিখেছেন অভিজিৎ রায়। এর মধ্যে  ‘বিশ্বাসের ভাইরাস’ নামের একটি বই বেশ বিতর্কের জন্ম দেয় বাংলাদেশে।

লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যার এক মাস পেরোতেই ঘাতকের চাপাতির আঘাতে প্রাণ হারান ওয়াশিকুর রহমান বাবু। রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় তাঁকে গত ৩০ মার্চ কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় এলাকাবাসী জিকরুল্লাহ ও আরিফুল ইসলামকে পুলিশের কাছে ধরিয়ে দেন।