চাঁদপুরে ইলিশ ধরা শুরু

Looks like you've blocked notifications!
২২ দিন নিষেধাজ্ঞার পর আজ থেকে চাঁদপুরে নদীগুলোতে সব ধরনের মাছ ধরা শুরু হয়েছে। ছবি : এনটিভি

২২ দিন নিষিদ্ধ থাকার পর চাঁদপুরে পদ্মা-মেঘনায় সব ধরনের মাছ ধরা শুরু হয়েছে আজ বৃহস্পতিবার। 

ইলিশ প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় গত ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত নদীতে জাল ফেলা ও সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছিল।

খোঁজ নিয়ে জানা যায়, প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষার্থে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে চরভৈরবী পর্যন্ত মেঘনা নদীর ৬০ কিলোমিটার বিস্তীর্ণ নদী সীমানাকে ইলিশের অভয়াশ্রম ঘোষণা করে সরকার।

ইলিশের সর্বোচ্চ প্রজনন মৌসুম হিসেবে আশ্বিনের ভরা পূর্ণিমার আগের চার দিন,পূর্ণিমার একদিন ও পূর্ণিমার পরের ১৭ দিন প্রজনন সক্ষম ইলিশ ডিম ছাড়ার জন্য সাগর থেকে নদীতে এবং মোহনায় উঠে আসে। এই ২২ দিন ডিম ছাড়ার সুযোগ দিতে মা ইলিশ নিধন, আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও মজুদ করা আইনত দণ্ডনীয় অপরাধ বলে সরকারের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়। 

এ আইন অমান্য করলে ইলিশ সংরক্ষণ আইনে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে সর্বোচ্চ সাজা দুই বছর কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা ধার্য করা হয়। 

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. সফিকুর রহমান জানান, নিষেধাজ্ঞা চলাকালে জেলার ৪১ হাজার ৪২ জেলেকে সরকার থেকে ২০ কেজি করে চাল সহায়তা দেওয়া হয়েছে।

সফিকুর আরো জানান, অভিযান চলাকালে মাছ ধরার নিষেধাজ্ঞা অমান্য করায় ৬৩ জেলেকে জেল-জরিমানা করা হয়েছে। তাঁদের কাছ থেকে সাত লাখ মিটার কারেন্ট জাল ও ২৭৫ কেজি ইলিশ জব্দ করা হয়েছে।