পানির ন্যায্য হিস্যা নিশ্চিতের দাবি বিএনপির

Looks like you've blocked notifications!

ভারতের সাথে আলোচনার মাধ্যমে অভিন্ন নদ-নদীর পানিবণ্টনের সমস্যার সমাধানের দাবি জানিয়েছে বিএনপি। ঐতিহাসিক ফারাক্কা দিবস উপলক্ষে আজ শুক্রবার বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।
  
আগামীকাল ১৬ মে, শনিবার ঐতিহাসিক ফারাক্কা দিবস। ভারতের কাছ থেকে আন্তর্জাতিক নদী গঙ্গার পানির ন্যায্য হিস্যা আদায় এবং ফারাক্কা বাঁধের সংকটের প্রতি বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতে মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী ১৯৭৬ সালের এই দিনে ঐতিহাসিক লংমার্চের সূচনা করেছিলেন।

ভাসানীর এ পদক্ষেপকে ‘যুগান্তকারী’ ও ‘দেশপ্রেমের জ্বলন্ত প্রমাণ’ উল্লেখ করে বিএনপির বিবৃতিতে বলা হয়, ‘ঐতিহাসিক ফারাক্কা লংমার্চের কারণেই বাংলাদেশের পানিসংকটের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকৃষ্ট হয়েছিল। ১৯৭৬ সনের ২৬ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ ভারতকে বাংলাদেশের সাথে আলোচনার মাধ্যমে সংকট সুরাহা করার নির্দেশনা দিয়ে একটি প্রস্তাব পাশ করেছিল।’

এই পটভূমিতেই সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মোরারজী দেশাইয়ের মধ্যে স্থাপিত সমঝোতার আলোকে ১৯৭৭ সালের ৫ নভেম্বর শুষ্ক মৌসুমে গঙ্গার পানিবণ্টনে গ্যারান্টি ক্লজসহ পাঁচ বছর মেয়াদি চুক্তি স্বাক্ষরিত হয় বলে বিএনপির বিবৃতিতে উল্লেখ করা হয়।

দলটির পক্ষ থেকে অভিযোগ করা হয়, প্রতিবেশী ভারতের সঙ্গে অভিন্ন নদ-নদীর পানিবণ্টনের সমস্যা অমীমাংসিত থাকায় বাংলাদেশ এখন পরিবেশ ও প্রতিবেশগত বিভিন্নমুখী বিপর্যয়ের সম্মুখীন। 

‘আলোচনার মাধ্যমে এই সংকটের সুষ্ঠু সুরাহা এবং পানির ন্যায্য হিস্যা নিশ্চিত হবে’- ঐতিহাসিক ফারাক্কা দিবসে এমনটাই প্রত্যাশা করে বিএনপি।