সুরমা সেতুর কাজ শেষ করার দাবিতে সিলেটে মানববন্ধন

Looks like you've blocked notifications!
সুনামগঞ্জের ছাতকে নির্মাণাধীন সুরমা সেতুর কাজ সম্পন্নসহ নানা দাবিতে আজ শনিবার সিলেট নগরীর চৌহাট্টায় মানববন্ধন করে ছাতক সমিতি সিলেট। ছবি : এনটিভি

সুনামগঞ্জের ছাতকে নির্মাণাধীন সুরমা সেতুর কাজ সম্পন্ন, সিলেট-সুনামগঞ্জ সড়ক প্রশস্তকরণ ও পাল্প অ্যান্ড পেপার মিল চালুসহ বিভিন্ন দাবিতে মানববন্ধন করেছেন সিলেটে অবস্থানরত ছাতকবাসী।

আজ শনিবার বিকেলে সিলেট নগরীর চৌহাট্টায় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এ মানববন্ধনের আয়োজন করে ছাতক সমিতি, সিলেট। এতে সুনামগঞ্জের ছাতকের সুরমা নদীর ওপর নির্মাণাধীন সেতুর কাজ সম্পন্ন করা, ছাতক সিমেন্ট ফ্যাক্টরি এবং রেলস্টেশন আধুনিকায়ন ও কমিউটার ট্রেন চালু, ছাতক পাল্প অ্যান্ড পেপার মিলকে সরকারি মালিকানায় ফিরিয়ে এনে চালু করা, লাফার্জ সুরমা সিমেন্ট ফ্যাক্টরি ও আকিজ ফ্যাক্টরির বিরুদ্ধে পরিবেশদূষণের অভিযোগ এনে তা বন্ধসহ বিভিন্ন দাবি জানানো হয়।

ছাতক সমিতি, সিলেটের সভাপতি আ ন ম কনা মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আফজাল হোসেনের পরিচালনায় মানববন্ধন চলার সময়ে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন সুনামগঞ্জ সমিতি সিলেটের সভাপতি অ্যাডভোকেট রাজ উদ্দিন। বক্তব্য দেন আওয়ামী লীগ নেতা ফজলুর রহমান, ছানাউর রহমান, অ্যাডভোকেট আশিক আলী, প্রভাষক সালেহ আহমদ, সাংবাদিক মুকিত রহমানী, অধ্যাপক জমির উদ্দিন, ডা. দেলোয়ার হোসেন দিপু, মাছরাঙার সিলেট ব্যুরো ইনচার্জ শাকির হোসাইন, এনটিভির সিলেট প্রতিনিধি মারুফ আহমেদ প্রমুখ।

সমাবেশে বক্তারা দুর্ঘটনা রোধে সিলেট-সুনামগঞ্জ সড়ক প্রশস্তকরণ ও জেলা শহরের সাথে যোগাযোগের জন্য সেতু নির্মাণে জনপ্রতিনিধি ও প্রশাসনকে গুরুত্ব দেওয়ার আহ্বান জানান। তাঁরা বলেন, ছাতক দেশের অন্যতম একটি শিল্প এলাকা। যেখানে দেশের সর্ববৃহৎ সিমেন্ট কোম্পানি লাফার্জ সুরমা সিমেন্ট, এশিয়ার সর্বপ্রথম সিমেন্ট কোম্পানি ছাতক সিমেন্ট ও দেশের একমাত্র স্লিপার ফ্যাক্টরি রয়েছে। 

এ ছাড়া আকিজ কোম্পানির তিনটি ফ্যাক্টরি উৎপাদনে রয়েছে এবং বন্ধ অবস্থায় রয়েছে পাল্প অ্যান্ড পেপার মিল কোম্পানি। তাই শিল্পাঞ্চলের উন্নয়নে সেতু ও রাস্তা প্রশস্তকরণ অত্যন্ত জরুরি। পাশাপাশি পরিবেশ বিপর্যয়ের হাত থেকে স্থানীয়দের রক্ষায় সরকার ও প্রশাসনকে সর্বদা নজরদারি রাখার আহ্বান জানানো হয়।