সাঁওতালদের ওপর হামলার মামলায় গ্রেপ্তার আরো ৩

Looks like you've blocked notifications!

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ আখ খামার এলাকায় জমি নিয়ে বিরোধে সাঁওতালদের ওপর হামলা, লুটপাট ও ঘরে অগ্নিসংযোগের ঘটনায় করা মামলায় আরো তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গতকাল মঙ্গলবার রাতে ওই তিনজনকে গ্রেপ্তার করা হয়। এ নিয়ে এ মামলায় ২০ জনকে গ্রেপ্তার করা হলো।

গ্রেপ্তার হওয়া তিনজন হলেন সাপমারা ইউনিয়নের চকরহিমাপুর গ্রামের নিজাম উদ্দীনের ছেলে শাহ আলম, দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার নয়াপাড়া গ্রামের খালিলুর রহমানের ছেলে মিনহাজ ও একই উপজেলার জমিলাপুর গ্রামের মোকশেদ আলীর ছেলে মুরাদ মিয়া।

সাহেবগঞ্জ আখ খামারের জমি নিয়ে বিরোধের জের ধরে ৬ নভেম্বর সেখানে বসবাসরত প্রায় আড়াই হাজার সাঁওতাল বসতি পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা। স্থানীয় বাঙালি-পুলিশ ও সাঁওতালদের মধ্যে সংঘর্ষে বেশ কয়েকজন সাঁওতাল আহত হন। এ ঘটনায় মামলা করা হয় শতাধিক সাঁওতালের নামে। এতে আহত তিন সাঁওতালকে গ্রেপ্তার করে পুলিশ।

গাইবান্ধায় সাঁওতালদের ওপর কোন কর্তৃত্ববলে পুলিশ গুলি চালিয়েছে, তা জানতে চেয়ে ১৬ নভেম্বর রিট করা হয়। তিনটি সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক), ল্যান্ড রিফর্ম ডেভেলপমেন্ট ও ব্রতী সমাজ সংস্থার পক্ষ থেকে হাইকোর্টে এ রিট করা হয়।

এর আগে ক্ষতিগ্রস্ত সাঁওতালদের পক্ষে অজ্ঞাত পাঁচ-ছয়শ জনকে আসামি করে গোবিন্দগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন স্বপন মুরমু।