অ্যাপস ব্যবহার করে কথা, নীতিমালা করবে বিটিআরসি

Looks like you've blocked notifications!
অবৈধ আন্তর্জাতিক কল টার্মিনেশন ও সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আজ শুক্রবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। ছবি : এনটিভি

সামাজিক যোগাযোগমাধ্যম ও অ্যাপস ব্যবহার করে কথা বলার বিষয়ে শিগগিরই নীতিমালা করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

অবৈধ আন্তর্জাতিক কল টার্মিনেশন ও সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আজ শুক্রবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

সম্প্রতি কিছু সংবাদপত্রে প্রকাশিত অবৈধ ভিওআইপি কলের ক্ষেত্রে কোনো অপারেটর বিশেষ সুবিধা পাচ্ছে এমন খবরের প্রতিবাদ জানিয়ে বিটিআরসির পক্ষ থেকে বলা হয়, সব অপারেটরের ক্ষেত্রেই সমানভাবে কঠোর তারা। জানানো হয়, অবৈধ ভিওআইপির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি অব্যাহত আছে।

বিটিআরসির চেয়ারম্যান বলেন, ‘বিভিন্ন দেশ থেকে আমরা উদাহরণ নেওয়ার চেষ্টা করছি। আমরা দেখেছি অনেক দেশে এগুলো কিন্তু ইলিগ্যাল ঘোষণা করেছে। কোনো কোনো দেশে শুধু বলেছে যে না শুধু ডেটা প্রবাহিত হবে। এসব সোর্সের মাধ্যমে কোনো ভয়েস কল প্রবাহিত হবে না। এখন এ ব্যাপারে আমরা সবেমাত্র চিন্তা করা শুরু করেছি এবং আশা করি আগামী হয়তো দু-তিন মাসের কোনো সিদ্ধান্ত গ্রহণ করব।’

এদিকে, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের পদত্যাগের গুঞ্জন নিয়ে প্রশ্ন করা হলে বিষয়টি সঠিক নয় বলে জানান ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী। বিটিআরসি চেয়ারম্যান এক প্রশ্নের উত্তরে জানান, সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহার সংক্রান্ত নীতিমালা করছেন তাঁরা।