এসেছিল ‘প্রেমের টানে’, ফিরে গেল খালি হাতে

Looks like you've blocked notifications!

প্রেমের টানে বাংলাদেশে এসেছিল ১৫ বছরের ভারতীয় কিশোরীটি। বরিশালের এক ব্যবসায়ীকে  বিয়ে করে এপ্রিল মাসে বাড়ি থেকে পালিয়ে এসেছিল সে। কিন্তু বাংলাদেশে আসার পর প্রেমিকের বাড়ি থেকেই পুলিশ তাকে আটক করে।

তার পর থেকে কারাগারে ছিল ওই কিশোরী। অবশেষে বাংলাদেশে ছয় মাস কারাভোগের পর ভারতীয় কিশোরীকে বেনাপোল চেকপোস্ট দিয়ে গত রাতে ভারতে হস্তান্তর করেছে বেনাপোল ইমিগ্রেশন পুলিশ। শুক্রবার সকালে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাকে অনুষ্ঠানিকভাবে গ্রহণ করে।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ইকবাল হোসেন জানান, এনজিও সংস্থা বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির কর্মকর্তারা ভারতে ফেরত দেওয়ার জন্য কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করে বেনাপোল ইমিগ্রেশনে নিয়ে আসে।

মহিলা আইনজীবী সমিতির যশোর শাখার কর্মকর্তা নুরুন্নাহার জানান, ওই কিশোরী প্রেমের টানে ছয় মাস আগে সীমান্তপথে অবৈধভাবে বাংলাদেশে এসে বাংলাদেশি এক যুবককে বিয়ে করে। বাড়ি থেকে পালিয়ে আসার সময় সে অনেক স্বর্ণালংকার নিয়ে এসেছিল; কিন্তু মেয়েটির প্রেমিক তার সব অলংকার রেখে দেয়। পরে মেয়েটির মায়ের অভিযোগের পরিপ্রেক্ষিতে পুলিশ তাকে বরিশাল শহর থেকে উদ্ধার করে।

উদ্ধারের পর ছয় মাস কারাভোগের পর অভিভাবকরা মেয়েকে ফিরে পাওয়ার জন্য বাংলাদেশ সরকারের কাছে আবেদন করেন। অবশেষে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হস্তক্ষেপে মেয়েটিকে গতকাল বৃহস্পতিবার রাতে ভারতে ফেরত পাঠানো হয়েছে।  অপ্রাপ্তবয়স্ক হওয়ায় মেয়েটির বিয়ে বৈধতা পায়নি বলে জানান নুরুন্নাহার।