ধর্মঘটে চারদিন ধরে অচল মংলা বন্দর

Looks like you've blocked notifications!
কাস্টমস কর্তৃপক্ষের হয়রানির প্রতিবাদে মংলা কাস্টমস সিঅ্যান্ডএফ কর্মচারী ইউনিয়নের ডাকা ধর্মঘটের কারণে আজ শুক্রবারও মংলা বন্দরের পণ্য আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। ছবি : এনটিভি

কাস্টমস কর্তৃপক্ষের ‘হয়রানির প্রতিবাদে’ মংলা কাস্টমস সিঅ্যান্ডএফ কর্মচারী ইউনিয়নের প্রায় দেড় হাজার কর্মচারী টানা চতুর্থ দিন ধর্মঘট পালন করছেন। ধর্মঘটের কারণে আজ শনিবারও মংলা বন্দরের পণ্য আমদানি-রপ্তানির কাজ বন্ধ রয়েছে।

মংলা কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনে সভাপতি সুলতান হোসেন খান জানান, কর্মচারীদের এই ধর্মঘটের সাথে আজ খুলনা শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশন ও বাগেরহাট চেম্বার একাত্মতা ঘোষণা করেছে। আগামী দুদিনের মধ্যে দাবি মানা না হলে বৃহত্তর আন্দোলন-কর্মসূচির ঘোষণা করা হবে।

সিঅ্যান্ডএফ কর্মচারী ইউনিয়নের নেতাদের অভিযোগ, মংলা কাস্টমস কর্তৃপক্ষ আমদানি-রপ্তানির মালামাল একাধিকবার পরীক্ষা-নিরীক্ষার নামে অহেতুক সময়ক্ষেপণ ও হয়রানি করছে। পরীক্ষা-নিরীক্ষার নামে সময় নষ্ট করার ফলে পণ্যের গুণগতমান নষ্ট, আমদানি ও রপ্তানি কাজে ব্যাঘাত সৃষ্টি হওয়াসহ ব্যবসায়িক ক্ষতি, সরবরাহকারীদের বীমা ঝুঁকি এবং বন্দরের শ্রমিকদের আর্থিক ক্ষতির মধ্যে পড়তে হচ্ছে।

এ ছাড়া নির্ধারিত সময়ে মালামাল সরবরাহ করতে না পারায় মংলা বন্দর ব্যবহারকারীরা চরম ক্ষতির সম্মুখীন হচ্ছেন বলে দাবি করেন নেতারা। 

এদিকে, একাধিকবার পরীক্ষা-নিরীক্ষার নামে হয়রানি বন্ধের দাবিতে অর্থমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন কর্মচারী ইউনিয়নের নেতারা।

অ্যান্ডএফ কর্মচারী ইউনিয়নের সদস্যরা গত বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করেন।