সুন্দরবনে লঞ্চে আগুনের ঘটনায় তদন্ত কমিটি

Looks like you've blocked notifications!
সুন্দরবনের হাড়বাড়িয়া এলাকায় গতকাল একটি পর্যটকবাহী লঞ্চে আগুন লাগার ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বন বিভাগ। ছবি : এনটিভি

সুন্দরবনের হাড়বাড়িয়া এলাকায় পর্যটকবাহী একটি লঞ্চে আগুন ধরার ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বন বিভাগ।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. মেহেদীজ্জামানকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য দুই সদস্য হলেন চাঁদপাই স্টেশন কর্মকর্তা মো. আলাউদ্দিন ও হাড়বাড়িয়া ফরেস্ট ক্যাম্পের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. কামরুল ইসলাম।

কমিটিকে আগুন লাগার কারণ অনুসন্ধান করে আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মো. সাইদুল ইসলামের কাছে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এ ছাড়া লঞ্চটি বনের মধ্যে অবস্থানকালে ভ্রমণ নীতিমালা ভঙ্গ করেছে কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে বন বিভাগ। তদন্ত প্রতিবেদন পাওয়ার পরই লঞ্চের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

গতকাল শুক্রবার সন্ধ্যায় হাড়বাড়িয়া ফরেস্ট ক্যাম্পসংলগ্ন খালে নোঙর করে থাকা পর্যটকবাহী লঞ্চ এমভি ফেলিকন-১-এ হঠাৎ আগুন লাগে। সন্ধ্যা সাড়ে ৬টার দিকে লঞ্চটির পেছনের অংশ থেকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যে পুরো লঞ্চে আগুন ছড়িয়ে পড়ে।

ওই সময় লঞ্চে থাকা ২৬ পর্যটক ও স্টাফরা দ্রুত হাড়বাড়িয়া ঘাটের পন্টুনে নেমে আশ্রয় নেন। আগুন লাগার খবর পেয়ে কোস্টগার্ড, মোংলা বন্দর কর্তৃপক্ষ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে ছুটে যান। প্রায় আড়াই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।