নেত্রকোনায় সরকারিভাবে ধান-চাল কেনা শুরু

Looks like you've blocked notifications!
নেত্রকোনা জেলার সদর খাদ্য গুদামে আজ শনিবার সকালে ধান-চাল ক্রয়ের উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. তরুণ কান্তি শিকদার। ছবি : এনটিভি

নেত্রকোনার ১০ উপজেলায় সরকারিভাবে শুরু হয়েছে ধান-চাল ক্রয় অভিযান। আজ শনিবার সকালে জেলা প্রশাসক ড. তরুণ কান্তি শিকদার আনুষ্ঠানিকভাবে সদর খাদ্য গুদামে ধান-চাল ক্রয়ের উদ্বোধন করেন। এবার হাওরাঞ্চলে বাম্পার ফলন হওয়ায় জেলায় লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশি ধান উৎপাদিত হয়েছে।

এ সময় অন্যদের মাঝে উপস্থিত ছিলেন জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. রফিজ উদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসা. মোস্তারি কাদেরী, সদর খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. এরশাদুর রহমান, জেলা চালকল মালিক সমিতির সভাপতি ফরিদ আহম্মদ খান।
 
জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. রফিজ উদ্দিন জানান, জেলায় ধান-চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৯ হাজার ৯৯৫ মেট্রিক টন। এর মধ্যে চাল ২৬ হাজার ৩৩৩ টন এবং ধান তিন হাজার ৬৬৪ টন। চাল প্রতি কেজি ৩২ টাকা ও ধান প্রতি কেজি ২২ টাকা দরে মূল্য নির্ধারণ করা হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি মৌসুমে এবার জেলায় এক লাখ ৮০ হাজার হেক্টর জমিতে বোরোর আবাদ হয়েছে। ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ১০ লাখ টন। এরই মধ্যে জেলার ১০টি উপজেলায় ৮০ থেকে ৯০ শতাংশ ধান কাটা হয়ে গেছে। 

জেলা চালকল মালিক সমিতির সভাপতি ফরিদ আহম্মদ খান জানান, সরকারিভাবে ধান-চাল ক্রয় অভিযান শুরু হওয়ায় কৃষকরা উৎপাদিত ধানের ন্যায্যমূল্য পাবেন, তেমনি চালকল মালিকরাও ধান ক্রয়ের মাধ্যমে মিলগুলো চালু করে চল গুদামজাত করতে পারবেন।