টঙ্গীতে শেষ হলো ৫ দিনের জোড় ইজতেমা

Looks like you've blocked notifications!
টঙ্গীর তুরাগ তীরে তাবলিগ জামাত আয়োজিত জোড় ইজতেমায় বয়ান করছেন এক মুরব্বি। ছবি : এনটিভি

বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনা ও মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো টঙ্গীর তুরাগ তীরে তাবলিগ জামাত আয়োজিত জোড় ইজতেমা। মঙ্গলবার দুপুরে তাবলিগ জামাতের মুরব্বি ভারতের মাওলানা জমশেদের মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় পাঁচ দিনব্যাপী এ জোড় ইজতেমার আনুষ্ঠানিকতা।

বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির মুরব্বি মাওলানা গিয়াস উদ্দিন জানান, প্রতি বছর বিশ্ব ইজতেমা শুরুর এক চিল্লা (৪০ দিন) আগে তিন চিল্লাধারী মুসল্লিদের অংশগ্রহণে পাঁচদিনের এ জোড় ইজতেমা অনুষ্ঠিত হয়। গত শুক্রবার বাদ ফজর থেকে শুরু হয় এবারের জোড় ইজতেমা। ইসলাম প্রচার ও প্রসারের বিভিন্ন দিক ও পদ্ধতি নিয়ে তাবলিগের মুরুব্বিরা মুসল্লিদের তালিম দেন।

গিয়াস উদ্দিন জানান, এবারের জোড় ইজতেমায় বিদেশি মুসল্লিসহ প্রায় আড়াই লাখ মুসল্লি অংশ নেন। বিশ্ব মুসলিম উম্মার শান্তি কামনা করে মঙ্গলবার দুপুর ১২টার দিকে মোনাজাত অনুষ্ঠিত হয়। ভারতের মাওলানা জমশেদ মোনাজাত পরিচালনা করেন।

আগামী বছরের ১৩ থেকে ১৫ জানুয়ারি শুরু হবে ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। চারদিন বিরতির পর ২০ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে দ্বিতীয়পর্ব তথা এবারের বিশ্ব ইজতেমা।

২০১৬ সালে ৫১তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হয় গত ৮ জানুয়ারি। যা শেষ হয় ১০ জানুয়ারি। ৪ দিন বিরতির পর ১৫ জানুয়ারি শুরু হয় দ্বিতীয় পর্বের ইজতেমা। যা ১৭ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হয়।