মানুষের সৃষ্ট কারণে প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি : মেনন

Looks like you've blocked notifications!
সচিবালয়ে আজ রোববার সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন রাশেদ খান মেনন। ছবি : এনটিভি

মানুষের সৃষ্ট কারণেই হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছিল বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

বিমানে যান্ত্রিক ত্রুটির কারণ অনুসন্ধানে মন্ত্রণালয় গঠিত কমিটির তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পর আজ রোববার সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা জানান মন্ত্রী। তিনি বলেন, মানুষের সৃষ্ট কারণে বিমানটিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় এই ঘটনা তদন্তে গঠিত তিনটি কমিটির প্রতিবেদনের ভিত্তিতে পাওয়া দোষী ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

রাশেদ খান মেনন বলেন, ‘এই তিনটি রিপোর্টে সমভাবে বলা হয়েছে যে এখানে হিউম্যান ফ্যাক্টর ইজ ইমপরট্যান্ট। তবে এই হিউম্যান ফ্যাক্টরটা কী ইনটেনশনাল না কি আনইনটেনশনাল? স্বাভাবিকভাবেই এই তদন্ত কমিটিগুলোর পক্ষে সেটা নির্ধারণ করা সম্ভব হয়নি। কিন্তু আমাদের মন্ত্রণালয়ের যে তদন্ত কমিটি তারা ইতিমধ্যেই যে সাজেস্ট করেছেন, আমরা যেটা বিবেচনায় নিয়েছি সেটি হলো এখন যে নির্দিষ্ট ব্যক্তিদের আইনের আওতায় এনে এটা কোনো নাশকতামূলক কাজ কি না অথবা এটা অবহেলাজনিত আনপ্রফেশনাল কোনো কাজ কি না সেটা নির্ধারণ করতে হবে।’

গত মাসে হাঙ্গেরির বুদাপেস্টে বিশ্ব পানি সম্মেলনে যোগ দিতে যাওয়ার সময় তুর্কমেনিস্তানের আশখাবাদে যান্ত্রিক ত্রুটির কারণে জরুরি অবতরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বাংলাদেশ বিমানের ফ্লাইট। এই ঘটনা তদন্তে বাংলাদেশ বিমান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এবং মন্ত্রণালয়ের পক্ষ থেকে তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়। গত ৩০ নভেম্বর বিমানের পক্ষ থেকে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়েছিল। তার ভিত্তিতে দুই দফায় নয়জন কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করেছিল বিমান কর্তৃপক্ষ। আজ বাকি দুই কমিটিও তাদের তদন্ত প্রতিবেদন জমা দেয় মন্ত্রীর কাছে, যার সারমর্ম সাংবাদিকদের সামনে তুলে ধরেন তিনি।

এবারের প্রতিবেদন দুটিতে কতজনকে দায়ী করা হয়েছে তা স্পষ্ট করে বলেননি বিমানমন্ত্রী। তবে দু-তিনদিনের মধ্যে প্রধানমন্ত্রীর কাছে সব প্রতিবেদন হস্তান্তর করে পরবর্তী পদক্ষেপ ঠিক করা হবে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, ‘এটার মধ্যে সুপারিশ রয়েছে এবং অভিমত রয়েছে। নিরাপত্তাজনিত সাতটি সুপারিশ রয়েছে, ভিভিআইপি ফ্লাইটের নিরাপত্তা নিশ্চিত করার জন্য চারটি সুপারিশ রয়েছে, বেবিচকের (বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ) জন্য তিনটি সুপারিশ রয়েছে আর বিমানের জন্য ১০টি সুপারিশ রয়েছে।’

রাষ্ট্রীয় নিরাপত্তার প্রশ্নে এরচেয়ে বড় বিষয় আর হতে পারে না মন্তব্য করে বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বলেও জানান মন্ত্রী।