উদীচীর অনুষ্ঠানে বোমা হামলা : প্রধান আসামির ফাঁসি কার্যকর

Looks like you've blocked notifications!
কাশিমপুর কেন্দ্রীয় কারাগার। ছবি : সংগৃহীত

নেত্রকোনায় ২০০৫ সালে উদীচী শিল্পী গোষ্ঠীর অনুষ্ঠানে বোমা হামলায় হতাহতের ঘটনায় প্রধান আসামি আসাদুজ্জামান চৌধুরী ওরফে পনির ওরফে আসাদের (৩৭) ফাঁসি কার্যকর করা হয়েছে। গাজীপুরে কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে গতকাল বৃহস্পতিবার রাত ১১টার দিকে তাঁর ফাঁসি কার্যকর করা হয়।

আসাদ ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার রাধাকানাই এলাকার বাসিন্দা।

কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার গিয়াস উদ্দিন জানান, ২০০৫ সালের ৮ ডিসেম্বর নেত্রকোনায় উদীচী শিল্পী গোষ্ঠীর অনুষ্ঠানে বোমা হামলায় আট জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়। পরে এ ঘটনায় করা মামলায় আসাদুজ্জামান চৌধুরী ওরফে পনির ওরফে আসাদকে গ্রেপ্তার করে পুলিশ।

২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি এ মামলার রায় ঘোষণা করেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালত-২-এর বিচারক। রায়ে আসাদকে দোষী সাব্যস্ত করে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ দেন বিচারক। পরবর্তী সময়ে উচ্চ আদালতে ওই আদেশের বিরুদ্ধে আপিল করা হয়। সর্বশেষ নিম্ন আদালতের রায় বহাল রাখেন সুপ্রিম কোর্ট।

এরপর গত ২৩ জুন আসাদের ফাঁসির দণ্ড মাফ করার আবেদন নাকচ করেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। রাষ্ট্রপতির নাকচের পর ২৩ দিনের মাথায় গতকাল বৃহস্পতিবার রাত ১১টার দিকে ফাঁসিতে ঝুলিয়ে আসাদের মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা হয়।

কারাগারের সিনিয়র জেল সুপার আরও জানান, ফাঁসি কার্যকরের সময় ঢাকা বিভাগীয় ডিআইজি প্রিজন্স মো. তৌহিদুর রহমান, গাজীপুরের সিভিল সার্জন ডা. খায়রুজ্জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাসরিন আক্তার, গাজীপুর মহানগর পুলিশের (জিএমপি) উপকমিশনার জাকির হাসান ও সিনিয়র জেল সুপার গিয়াস উদ্দিন উপস্থিত ছিলেন। পরে আনুষ্ঠানিকতা শেষে লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়।