Beta

১২ ক্যাডেট কলেজের ঈর্ষণীয় সাফল্য

০৬ মে ২০১৮, ১৯:৫০

নিজস্ব প্রতিবেদক
ঢাকা সেনানিবাসস্থ ক্যাডেট কলেজ কমপ্লেক্সে উল্লাস করছে বিভিন্ন ক্যাডেট কলেজের জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীরা। ছবি : আইএসপিআর

চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় দেশের ১২টি ক্যাডেট কলেজের ৫৮৩ জন অংশ নেয়। শতভাগ শিক্ষার্থীই পাস করেছে। এর মধ্যে ৫৮০ জনই পেয়েছে জিপিএ ৫। 

আজ রোববার এসএসসি ও সমমানের ফল প্রকাশিত হয়। সকাল ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে কেবল তিনজন ছাড়া সবাই জিপিএ ৫ পেয়েছে। 

ফৌজদারহাট ক্যাডেট কলেজ থেকে অংশ নেওয়া ৪৬ জনের মধ্যে তিনজন ছাড়া সবাই জিপিএ ৫ পেয়েছে।

ঝিনাইদহ ক্যাডেট থেকে ৫০ জন, মির্জাপুর ক্যাডেট থেকে ৪৯ জন, রাজশাহী ক্যাডেট থেকে ৫০ জন, সিলেট ক্যাডেট থেকে ৪৪ জন, রংপুর ক্যাডেট থেকে ৪৮ জন, বরিশাল ক্যাডেট থেকে ৪৬ জন, পাবনা ক্যাডেট থেকে ৫১ জন, ময়মনসিংহ গার্লস ক্যাডেট থেকে ৫০ জন, কুমিল্লা ক্যাডেট থেকে ৪৭ জন, ফেনী গার্লস ক্যাডেট থেকে ৫১ জন, জয়পুরহাট গার্লস ক্যাডেট থেকে ৫১ জন এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এরা সবাই জিপিএ ৫ পেয়েছে। 

আইএসপিআর জানায়, ১৯৫৮ সালে প্রথম ক্যাডেট কলেজ চালু হওয়ার পর থেকে আজ পর্যন্ত ক্যাডেট কলেজসমূহ বোর্ড পরীক্ষায় ধারাবাহিকভাবে অত্যন্ত সফলতার সঙ্গে ফলাফলের শীর্ষে অবস্থান করে আসছে। অন্যান্য পরীক্ষার ন্যয় এসএসসি পরীক্ষায় সাফল্যের পেছনেও আছে সুশৃঙ্খল ক্যাডেটদের অধ্যবসায়, নিয়মিত পড়াশোনা এবং আন্তরিক প্রচেষ্টা। এ ছাড়া ক্যাডেট কলেজগুলোর অভিজ্ঞ ও যোগ্যতাসম্পন্ন অধ্যক্ষ, উপাধ্যক্ষ, অনুষদ সদস্য, কর্মকর্তা এবং কলেজে কর্মরত সব শ্রেণির ব্যক্তিদের ঐকান্তিক প্রচেষ্টায় এই সাফল্যজনক ফলাফল অর্জন সম্ভব হয়েছে। 

সারা দেশে পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ, যা গত বছরের চেয়ে ২ দশমিক ৫৮ শতাংশ কম। ২০১৭ সালে ১০ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ছিল ৮০ দশমিক ৩৫।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement