Beta

ঢাবির ভর্তিতে এমসিকিউর সঙ্গে লিখিত পরীক্ষা নেওয়া হবে

২৯ মার্চ ২০১৯, ১৩:১১

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল। ছবি : এনটিভি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় এমসিকিউর সঙ্গে লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ভর্তি পরীক্ষা থেকেই এটি কার্যকর হবে বলে জানানো হয়।

গতকাল বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে এনটিভি অনলাইনকে নিশ্চিত করেছেন সিন্ডিকেট সদস্য এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক মোহাম্মদ হুমায়ুন কবির।

হুমায়ুন কবির বলেন, ‘ভর্তি পরীক্ষায় এমসিকিউর পাশাপাশি লিখিত পরীক্ষা নেওয়া হবে বলে সিন্ডিকেটে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। আগামী ভর্তি পরীক্ষা থেকেই এ সিদ্ধান্ত কার্যকর করা হবে। এখন একাডেমিক কাউন্সিল ও জেনারেল অ্যাডমিশন কমিটি এ ব্যাপারে বিস্তারিত সিদ্ধান্ত নেবে।’

এর মাধ্যমে ভর্তি জালিয়াতি রোধ করা সম্ভব হবে বলে মনে করছেন হুমায়ুন কবির। তিনি আরো বলেন, ‘কয়েক বছর ধরে যখন বারবার প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছে, তখনই এ সিদ্ধান্তে সম্মত হয়েছেন সিন্ডিকেটের অন্য সদস্যরা।’

গত কয়েক বছর থেকে ঢাবিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ২০০ নম্বরের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করানো হচ্ছে। এর মধ্যে ১২০ নম্বর এমসিকিউ রয়েছে। এ ছাড়া বাকি ৮০ নম্বর জিপিএর ভিত্তিতে বণ্টন করা হয়।

Advertisement