Beta

যে তিমি কথা বলতে পারে!

১৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:২৯

নজরুল ইসলাম

সাধারণত ধারণা করা হয় যে প্রাণিকুলের মধ্যে শুধু মানুষই মনের ভাব প্রকাশের জন্য শব্দ-বাক্য গঠন করে কথা বলে থাকে। কিন্তু সেই ধারণা সঠিক নাও হতে পারে। সম্প্রতি জানা গেছে, তিমি মাছের একটি প্রজাতিও মনের ভাব প্রকাশের জন্য কথা বলতে সক্ষম। উইকি নামে একটি তিমি মাছ বলতে পারে হ্যালো ও বাইবাইয়ের মতো কিছু শব্দ। আর প্রতিনিয়তই সেটি শিখে চলেছে নতুন নতুন শব্দ।

ফ্রান্সের একটি মেরিন পার্কে আছে বিস্ময়-জাগানিয়া এই তিনি মাছটি। কিলার হোয়েল প্রজাতির এই স্ত্রীলিঙ্গের তিমি তার প্রশিক্ষকের অনুকরণে বলতে শিখছে নিত্যনতুন সব শব্দ। সে ওয়ান, টু, থ্রি এবং একটি নাম বলতে পারে। 

মানুষের পরে তিমি ও ডলফিন হলো এমন দুটি প্রাণী, যারা কোনো শব্দ শুনে শুনে তার অনুকরণ করতে সক্ষম। সেইন্ট অ্যান্ড্রুস ইউনিভার্সিটির গবেষক ড. জোসেপ কল বলেছেন, ‘স্তন্যপায়ীদের ক্ষেত্রে এমন ঘটনা খুবই বিরল। মানুষ যথেষ্ট ভালোভাবে পারলেও মজার ব্যাপার হলো, অন্যান্য স্তন্যপায়ীর মধ্যে এই ক্ষমতা সবচেয়ে বেশি জলের নিচে বসবাসকারী স্তন্যপায়ীদের মধ্যে।’

গবেষকরা দেখতে চেয়েছিলেন, কিলার হোয়েল জাতের তিমি অন্যদের অনুকরণ করে শব্দ উচ্চারণ করতে সক্ষম কি না। আর সে জন্যই উইকি নামে ফ্রান্সের এই তিমির ওপরে করা হয়েছিল গবেষণা। রেকর্ডিং থেকে শোনা যায়, তিমির মাথার কাছে অবস্থিত ছিদ্রের সাহায্যে এটি বিভিন্ন ধরনের অর্থবহ শব্দ বলতে পারছে।

ড. কল বলেন, ‘আমরা যে তিমিটিকে পরীক্ষা করেছি, সেটি অন্যান্য বুনো তিমির কণ্ঠস্বর নকল করতে পারে এবং মানুষের উচ্চারিত শব্দের অনুকরণ করতে পারে। এ থেকে ধারণা করা যায়, সমুদ্রে মুক্ত অবস্থায় থাকা তিমিগুলো তাদের নিজেদের মধ্যে কণ্ঠের সাহায্যে ভাষা তৈরি করতে সক্ষম।’

কণ্ঠ অনুকরণ মানব প্রজাতির একটি অদ্বিতীয় গুণ। এত বেশি ক্ষমতা অন্য কোনো প্রাণীর মধ্যে বেশ দুর্লভ। ডলফিন ও বেলুগা জাতের তিমি চাইলে অন্য কোনো প্রাণী কিংবা নিজেদের মধ্যকার শব্দ অনুকরণ করতে পারে। টিয়া, তোতাসহ কয়েকটি জাতের পাখিও মানুষের ভাষা বলতে সক্ষম।

গবেষকেরা আশা করছেন, সঠিকভাবে প্রশিক্ষণ দিতে পারলে উইকি নামে এই তিমির সঙ্গে প্রাথমিক পর্যায়ের বাক্যবিনিময় করা সম্ভব হতেও পারে। এর আগে বিখ্যাত ধূসর টিয়া ও ডলফিনের সঙ্গে মূকাভিনয়ের মাধ্যমে ভাববিনিময় করা সক্ষম হয়েছে। ‘আমাকে ওইটা এনে দাও’ কিংবা ‘এই জিনিসটি ওমুক জিনিসের উপরে বা নিচে রেখে আসো’ ধরনের বাক্যগুলো তাদের আকার-ইঙ্গিতে বোঝানো গিয়েছিল। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement