Beta

পেটুক পাইথনের আস্ত হরিণ ভোজ

০৫ মার্চ ২০১৮, ১৩:২২

হাসানুজ্জামিল মেহেদী

প্রাণিজগতে আশ্চর্যের শেষ নেই, যেমন ছোট্ট পিঁপড়া ভার বহন করতে পারে তার ওজনের ৬ থেকে ১০ গুণ। পরিশ্রমের উদাহরণ দিতে গিয়ে এই বিষয়টিই বেশি বলা হয়। কিন্তু যদি পেটুকের উদাহরণ দিতে বলা হয়, কার নাম আসবে? অনেক প্রাণীর নামই আসতে পারে, তবে আমি এখন যার কথা বলব, তাকে জবরদস্ত পেটুক না বলে উপায়ই নেই।

আমেরিকার ফ্লোরিডায় পাওয়া গেছে একটি পেটুক বার্মিজ পাইথন, যে কি না গিলে ফেলেছে আস্ত একটি হরিণ, যার ওজন তার নিজের ওজনের ১১১ শতাংশ। খাবে তো খাবেই, তাই বলে একবারেই নিজের ওজনের চেয়ে এত বেশি। এই পেটুক পাইথনটিকে খুঁজে পেয়েছে একদল জীববিজ্ঞানী, খবরটি প্রকাশ করেছে ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনাল।

দক্ষিণ-পশ্চিম ফ্লোরিডার সংরক্ষণালয় থেকে বৃহস্পতিবার জানানো হয় যে ২০১৫ সালের এপ্রিলে কলিয়ার-সেমিওল স্টেট পার্কে গবেষণা কার্যক্রম পরিচালনার সময় তারা ১১ ফুট লম্বা, ৩১.৫ পাউন্ড ওজনের একটি পাইথন খুঁজে পায়, যে কি না খাচ্ছিল ৩৫ পাউন্ডের একটি সাদা লেজের হরিণ।

গবেষক বার্তোজেক জানান, সাদা লেজের হরিণের ওপর পাইথনের এমন আক্রমণ ওখানকার অন্যান্য বন্যপ্রাণীর জন্য হুমকি কি না, তার সেই বিষয়টির প্রমাণ খুঁজতে চেষ্টা করছেন। কারণ পাইথন এভাবে হরিণ খাওয়া শুরু করলে খাদ্যসংকটের কারণে রাষ্ট্র কর্তৃক সংরক্ষিত ঘোষিত বাঘের সংখ্যার ওপর প্রভাব ফেলতে পারে।

গবেষকরা বলেন, এ বিষয়ে তাঁদের প্রতিবেদনটি এ বছরের মার্চে  'হেরপেটোলজিক্যাল রিভিউ'-এ প্রকাশ করা হবে। পেটুক পাইথন সবাইকে কি ঝামেলায়ই না ফেলেছে।

Advertisement