Beta

ওয়ারিশান কীভাবে তুলতে হয়?

১৩ মে ২০১৮, ০৯:৫৪ | আপডেট: ১৩ মে ২০১৮, ১১:২৬

পাঠকের প্রশ্ন : আমার বাবা ব্যবসা করতেন। তিনি কিছুদিন আগে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তিনি একটি তফসিলি ব্যাংকে কিছু টাকা জমিয়েছেন। তবে কাউকে নমিনি করে যাননি। আমরা তিন ভাইবোন। এখন সেই টাকা উত্তোলন করার জন্য ব্যাংকে যোগাযোগ করা হলে, জানানো হয়েছে ওয়ারিশিয়ান সার্টিফিকেট নিতে হবে। এখন সেই সার্টিফিকেট নিতে হলে কী করতে হবে? কত টাকার প্রয়োজন হবে? কার সঙ্গে যোগাযোগ করব। এ বিষয়ে জানালে উপকৃত হবো।

সোহেল , ঢাকা

আইনজীবী : ওয়ারিশান (উত্তরাধিকার) সার্টিফিকেট আপনাকে জেলা জজ আদালত থেকে তুলতে হবে। সে ক্ষেত্রে ঢাকায় তৃতীয় যুগ্ম জেলা জজ আদালতকে এ সনদ-সংক্রান্ত বিষয় নিষ্পত্তির এখতিয়ার দেওয়া হয়েছে। সে ক্ষেত্রে প্রথমে আপনাকে চেয়ারম্যান বা কমিশনার কর্তৃক ওয়ারিশিয়ান সার্টিফিকেট আদালতে দাখিল করতে হবে।

পরবর্তী সময়ে সিটি করপোরেশন, পৌরসভা বা চেয়ারম্যান অফিস বা কমিশনারের কাছ থেকে আপনার বাবার মৃত্যুর প্রত্যয়নপত্র আদালতে দাখিল করতে হবে।

এ ছাড়া আপনার বাবা কোন ব্যাংকে কত টাকা রেখে গেছেন, সংশ্লিষ্ট ব্যাংক থেকে একটি সনদ (ব্যালান্স কনফারমেশন লেটার) ওঠাতে হবে এবং আদালতে জমা দিতে হবে।

এ আবেদন করার পর আদালত থেকে উত্তরাধিকার সনদের আবেদন মঞ্জুর করলে কোর্ট ফি দাখিল করতে হবে।

সে ক্ষেত্রে আপনি ব্যাংক থেকে কত টাকা ওঠানোর জন্য আবেদন করছেন, তার ভিত্তিতে কোর্ট ফি নির্ধারিত হয়।

নিয়ম অনুযায়ী দাবিকৃত অর্থের পরিমাণ ২০ হাজার টাকা পর্যন্ত হলে কোনো কোর্ট ফি দিতে হয় না।

কিন্তু ২০ হাজার থেকে এক লাখ টাকা পর্যন্ত এক শতাংশ কোর্ট ফি দিতে হয়।

আবার এক লাখ এক টাকা থেকে যেকোনো পরিমাণ অর্থের ওপর দুই শতাংশ কোর্ট ফি জমা দিতে হয়। এভাবে আইনি প্রক্রিয়ায় এগোলে উত্তরাধিকার সনদ পাওয়ার মাধ্যমে ব্যাংকে রক্ষিত টাকা সহজেই তোলা যাবে।

অ্যাডভোকেট

বাংলাদেশ সুপ্রিম কোর্ট

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement