Beta

চিকিৎসকের হাতের জীবাণু শনাক্ত করবে ক্যামেরা

৩০ আগস্ট ২০১৭, ১০:৫৬ | আপডেট: ৩০ আগস্ট ২০১৭, ১১:০০

ফিচার ডেস্ক

একটা হাসপাতাল একদিকে যেমন রোগীদের জন্য নিরাময় কেন্দ্র, অন্যদিকে বিভিন্ন ধরনের রোগ-জীবাণুর আড্ডাখানা। তাই হাসপাতালে সব সময় হাত ধুয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা উচিত। কিন্তু অনেকেই আলসেমির ভয়ে এই ছোট অথচ গুরুত্বপূর্ণ কাজটি করতে চান না। ফলে নিজে যেমন ভোগেন, ভোগান অন্যদেরও। তাই হাসপাতাল বা চিকিৎসা-সংক্রান্ত ব্যক্তিদের সঠিকভাবে হাত ধোয়া হয়েছে কি না, তা নিশ্চিত করতে বিজ্ঞানীরা শরণাপন্ন হয়েছেন কৃত্রিম বুদ্ধিমত্তার।

ডিএনএ ইন্ডিয়ার খবরের প্রকাশ, সুইজারল্যান্ডের ‘সুইস ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজি’র (ইপিএফএল) একদল গবেষক জটিল ক্যামেরা ও কম্পিউটার-ভিশন অ্যালগরিদমের মাধ্যমে তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে শনাক্ত করতে পারবেন হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীদের হাতে জীবাণু আছে কি না।

ইপিএফএলের গবেষক আলেকজান্দার আলাহি প্রযুক্তিটির ব্যাপারে বলেন, ‘আমরা স্বাস্থ্যসেবার ঘোর অন্ধকারে একটু আলো জ্বালানোর চেষ্টা করছি। আর সমস্যাটা খুঁজে বের করা হচ্ছে প্রথম ধাপ।’ এরই মধ্যে দুটি হাসপাতালে এই প্রযুক্তি ব্যবহার করেছেন গবেষকরা। সেখানকার করিডোর, রোগীদের কক্ষ এবং চিকিৎসকের ডেস্কসহ বিভিন্ন জায়গায় ক্যামেরা বসিয়েছেন তাঁরা।

তাঁদের ক্যামেরায় যে তথ্য ধরা পড়েছে, তা এককথায় ভয়াবহ। একটি হাসপাতালে দেখা যায়, রোগীদের কক্ষে প্রবেশ করেছে ১৭০ জন ব্যক্তি। কিন্তু তাদের মধ্যে ভালোভাবে হাত ধুয়েছেন মাত্র ৩০ জন।

এমনিতেই নিরাপত্তার জন্য সুইজারল্যান্ডের বেশিরভাগ হাসপাতালে প্রতিটি কোনায় ক্যামেরা বসানো রয়েছে। সে ক্যামেরাগুলোর ক্ষমতা একটু বাড়িয়ে নতুন এই প্রযুক্তি ব্যবহার করতে চাইছে ইপিএফএল।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement