Beta

বৈশাখে ঘোরাঘুরি

চলুন যাই চারুকলায়

০৭ এপ্রিল ২০১৮, ১৬:৫৮

সুমন্ত গুপ্ত
ছবি : সুমন্ত গুপ্ত

চৈত্রের শেষপাদে বৈশাখের আগমনী ডংকা বাজছে। পুরাতন বছরের জীর্ণতা দূর করে দিন দশেক পরেই দুয়ারে আসছে ১৪২৫ বঙ্গাব্দ। বৈশাখের প্রথম দিনে নববর্ষ উদযাপনে মেতে উঠবে পুরো বাঙালি জাতি। পহেলা বৈশাখ মানেই ধর্ম, বর্ণ, ভেদাভেদ ভুলে গিয়ে অসাম্প্রদায়িকতার জয়গান গাওয়া, সর্বজনীন উৎসব পালনের মধ্য দিয়ে বাংলার সব মানুষের এক হয়ে আনন্দ ভাগাভাগি করা।

পহেলা বৈশাখ মানেই সংস্কৃতির পরিচয়বাহী নানা উপকরণ, রং-বেরঙের মুখোশ, শাড়ি, ধুতি আর পাঞ্জাবির মতো বাঙালিয়ানা সাজে নিজেকে রাঙিয়ে ঘুরে বেড়ানো। তবে এই দিনের আয়োজনে সবচেয়ে বড় আকর্ষণ হলো মঙ্গল শোভাযাত্রা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে প্রতি বছরই পহেলা বৈশাখে এ মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। আর এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের চলছে তার প্রস্তুতি। নগর জীবনে যাঁরা ক্লান্তি দূর করতে চান তাঁরা সহজেই ঘুরে আসতে পারেন এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে। আর খরচ এর কথা নাই বা বললাম, তা তো সবারই জানা।

যা দেখবেন

চারুকলার প্রবেশের পর দেখা পাবেন এক পাশে ছাত্রছাত্রীরা একমনে পট চিত্র একে যাচ্ছে। নানা রঙ্গের খেলা করছে সেখানে। অন্য পাশে সব নামিদামি শিল্পীরা ছবি আঁকছে যে যার মতো করে। কিছু দুরেই দেখা পাবেন বিক্রয় কেন্দ্র সেখানে পট চিত্র , মুখোশ, পেইন্টিং বিক্রি করা হচ্ছে। সেখান থেকে অর্জিত অর্থ ব্যয় করা হয় মঙ্গল শোভা যাত্রার কাজে। সামনের দিকে এগিয়ে গেলে দেখতে পাবেন বিভিন্ন অনুষদে ছাত্রছাত্রীরা মুখোশ তৈরির কাজে ব্যস্ত। কেউ কাগজ কাটছে নয়তো কেউ রং করছে। আপনি চাইলে পছন্দ করে নিতে পারেন আপনার জন্য মুখোশ। আরো কিছুদূর এগিয়ে গেলে দেখতে পাবেন কেউ কেউ পেপার ম্যাসের কাজে মগ্ন। আরো কিছুদূর সামনে এগিয়ে যেতেই দেখবেন অনুষদের মাঠে শিক্ষার্থীদের কেউ বাঁশ-কাঠ কেটে তৈরি করছেন হাতি-ঘোড়া-মাছ-পাখির আদল কেউবা মাটি, রং ও কাগজ দিয়ে তৈরি করছেন বিভিন্ন আকৃতির মুখোশ। পুরো প্রাঙ্গণে সবাই কাজ করছে। এ এক অন্যরকম পরিবেশ। চারুকলার প্রাঙ্গণজুড়ে সবাই কাজে ব্যস্ত কেউ ছবি আঁকছে তো কেউ ভাস্কর্যের কাজ নিয়ে মগ্ন। বকুলতলায় গেলে দেখতে পাবেন কোনো না কোনো অনুষ্ঠান হচ্ছে, চলছে গান-বাজনা। এবারের মঙ্গল শোভাযাত্রার প্রতিপাদ্য বিষয় হলো – ‘মানুষ ভজলে সোনার মানুষ পাবি’। তো বন্ধুরা দেরি কেন, নগর জীবনের ক্লান্তি মুছে দিতে ঘুরে আসুন ঢাকা বিশ্ববিদ্যালয়েরর চারুকলা ইনস্টিটিউট।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement