Beta

বাসাভাড়া বেড়েছে ৫ ভাগ, বার্লিনে হাজারো মানুষের বিক্ষোভ

০৭ এপ্রিল ২০১৯, ১৫:৫২

অনলাইন ডেস্ক

জার্মানিতে বাসাভাড়া বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করছে সে দেশের জনগণ।

গতকাল শনিবার দেশটির রাজধানী বার্লিনে বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে ওই বিক্ষোভ সমাবেশে যোগ দিয়েছেন হাজারো মানুষ। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

২০১৯ সালে রিয়েল এস্টেট গ্রুপ সিবিআরই বার্লিন ও বার্লিন হিপ এজির (মর্টগেজ ঋণ ব্যাংক) একটি সমীক্ষায় দেখা গেছে, বার্লিন শহরের বাসাভাড়া প্রতি বর্গমিটারে গড়ে ১০ ইউরো করে বেড়েছে, যা গত বছরের চেয়ে ৫ শতাংশ বেশি।

ওই সমীক্ষায় আরো দেখা গেছে, বার্লিন উপকূলে বাসাভাড়া ক্রমে বেড়ে যাচ্ছে। সাড়ে আটশ স্কয়ার ফুটের একটি অ্যাপার্টমেন্টের ভাড়া বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ইউরোতে।

এদিকে, বাসাভাড়া বাড়ানোর জন্য এক লাখের বেশি অ্যাপার্টমেন্টের মালিক একটি রাষ্ট্রায়ত্ত কোম্পানিকেই দায়ী করছে বিক্ষোভকারীরা। এ ছাড়া বিক্ষোভকারীদের দাবি, সরকার যেন ব্যক্তিমালিকানাধীন সম্পত্তিগুলো জব্দ করে।

এদিকে বাসাভাড়া বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ করছে মিউনিখ ও কলগনি শহরের বাসিন্দারাও।

মতাদর্শিক কারণে পূর্ব বার্লিন ও পশ্চিম বার্লিনকে আলাদা করার জন্য ১৯৬১ সালে যে দেয়াল নির্মাণ করা হয়েছিল, সেই দেয়াল ১৯৮৯ সালে ভেঙে ফেলা হয়। আর এরপরই নগরীর তৎকালীন মেয়র কম দামে বাসাভাড়া দেওয়ার ঘোষণা দেন।

ওই সময় অনেক মানুষই নগরীতে থাকতে শুরু করেন। কিন্তু গত দশকে জনসংখ্যা বৃদ্ধি পাওয়ায় সঙ্গে সঙ্গে বাড়তে থাকে বাসাভাড়াও। যদিও তা জার্মানির বড় বড় শহরের চেয়ে অনেক কম।

Advertisement