Beta

পুতিনের সঙ্গে বৈঠক বৃহস্পতিবার, ট্রেনে রাশিয়া গেলেন কিম

২৪ এপ্রিল ২০১৯, ১০:৪০ | আপডেট: ২৪ এপ্রিল ২০১৯, ১০:৪১

অনলাইন ডেস্ক

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রথমবারের মতো সম্মেলনে যোগ দিতে রাশিয়ার পথে রয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। আগামীকাল বৃহস্পতিবার রাশিয়ার পূর্বাঞ্চলীয় উপকূলীয় শহর ভ্লাদিভস্তকে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, কিম তাঁর ব্যক্তিগত ট্রেনে করে এই সম্মেলনে যোগ দিতে গেছেন।

উত্তর কোরিয়ার উপদ্বীপের ‘পারমাণবিক সমস্যা’ বিষয়কে কেন্দ্র করে এ সম্মেলন অনুষ্ঠিত হবে বলে ক্রেমলিনের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

বিশ্লেষকরা বলছেন, ট্রাম্পের সঙ্গে কিমের বৈঠক সফল না হওয়ায় সমর্থন পাওয়ার জন্য পুতিনের সঙ্গে বৈঠকে বসতে চান কিম।

পুতিনের পররাষ্ট্রনীতি সহযোগী ইউরি উশাকভ বলেছেন, সাম্প্রতিক মাসগুলোতে কোরিয়ান উপদ্বীপের পরিস্থিতি কিছুটা স্থিতিশীল রয়েছে।

উশাকভ সাংবাদিকদের জানান, যতটা সম্ভব রাশিয়া সাহায্য করতে ইচ্ছুক।

এ বছরের শুরুতে ট্রাম্প ও কিম উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র কর্মসূচি নিয়ে আলোচনা করতে ভিয়েতনামের হ্যানয়ে দ্বিতীয়বারের মতো বৈঠক করেন। কিন্তু কোনো চুক্তি ছাড়াই শেষ হয় এ বৈঠক।

এদিকে এ মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর বিরুদ্ধে ‘কাণ্ডজ্ঞানহীন কথা’ বলার অভিযোগ এনে তাঁকে পরমাণুবিষয়ক আলোচনা থেকে সরিয়ে দেওয়ার দাবি জানায় উত্তর কোরিয়া।

হ্যানয় শীর্ষ সম্মেলনটি কার্যকর না হওয়ার জন্য পম্পেওকেই দায়ী করছে উত্তর কোরিয়া।

এরই মধ্যে ভ্লাদিভস্তের রাসকি দ্বীপে রাশিয়া ও উত্তর কোরিয়ার পতাকা শোভিত হয়েছে বলে জানা গেছে।

এর আগে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির অবসান ঘটাতে আলোচনায় জড়িত ছিল রাশিয়া। ওই সময় উত্তর কোরিয়ার সাবেক নেতা কিম জং-উনের বাবা কিম জং-ইল ২০১১ সালে রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভের সঙ্গে দেখা করেন।

Advertisement