Beta

মার্কিন হুঁশিয়ারি উপেক্ষা করে তুরস্কে পৌঁছাল রুশ অ্যান্টি-এয়ারক্রাফট

১২ জুলাই ২০১৯, ১৬:১৯

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রবল আপত্তির পরও রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আমদানি করেছে তুরস্ক। রাশিয়া থেকে অত্যাধুনিক এ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘এস ৪০০’-এর একটি অংশ আজ শুক্রবার তুরস্কের রাজধানী আঙ্কারার একটি বিমানঘাঁটিতে এসে পৌঁছায়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের এমন পদক্ষেপ যুক্তরাষ্ট্রকে নিশ্চিতভাবেই ক্ষেপিয়ে তুলবে। কারণ, রাশিয়া থেকে ‘এস ৪০০’ অ্যান্টি-এয়ারক্রাফট প্রতিরক্ষা ব্যবস্থা না কিনতে তুরস্ককে হুঁশিয়ারি দিয়েছিল যুক্তরাষ্ট্র। এদিকে, মার্কিন  যুদ্ধবিমান ‘ইউএস এফ-৩৫’ কেনার বিষয়েও নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র ও তুরস্ক উভয়েই ন্যাটো জোটভুক্ত হলেও রাশিয়ার সঙ্গেও সখ্য বাড়িয়েছে তুরস্ক।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের কাছ থেকে ১০০টি ইউএস এফ-৩৫ কেনার বিষয়টি চূড়ান্ত করেছে তুরস্ক।

এদিকে, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ চায় না রাশিয়ার প্রযুক্তিবিদরা তুরস্কে এসে এফ-৩৫ বিমানগুলোর দেখা পাক। কারণ, মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা আশঙ্কা করছেন, হাতের কাছে পেলে এফ-৩৫ বিমানের খুঁতগুলো জেনে ফেলবে রাশিয়া।

রাশিয়ার কাছ থেকে তুরস্কের প্রতিরক্ষা ব্যবস্থা কেনার এমন সিদ্ধান্তের ফলে ওয়াশিংটনের সঙ্গে আঙ্কারার বড় ধরনের মনোমালিন্যের আশঙ্কা করছেন বিশ্লেষকরা। ন্যাটো জোটের কোনো সদস্যের রাশিয়ার কাছ থেকে সামরিক সহায়তা নেওয়ার ঘটনা বিরলই বলা চলে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্র তুরস্কের কাছে যুদ্ধবিমান হস্তান্তরের প্রক্রিয়া স্থগিত করছে। পাশাপাশি তুরস্কের পাইলটদের প্রশিক্ষণ দেওয়াও বন্ধ করেছে যুক্তরাষ্ট্র।

Advertisement