Beta

সিরিয়ার প্রতি রাশিয়ার সমর্থন অব্যাহত থাকবে : পুতিন

২২ জুলাই ২০১৯, ০৯:৪৬ | আপডেট: ২২ জুলাই ২০১৯, ১০:৩৫

অনলাইন ডেস্ক

সিরিয়ার সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষায় রাশিয়ার পূর্ণ সমর্থন অব্যাহত থাকার কথা জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিন গতকাল রোববার দুদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৭০তম বার্ষিকী উপলক্ষে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের কাছে পাঠানো এক বার্তায় সিরিয়াকে সমর্থন জানান।

সংবাদ সংস্থা সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট পুতিন তাঁর বার্তায় বলেন, ‘সিরিয়ার সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষায় সিরিয়ার সরকার ও জনগণের প্রচেষ্টার প্রতি রাশিয়ার সমর্থন অব্যাহত থাকবে।’

এ ছাড়া সিরিয়ার জাতীয় নিরাপত্তা ও যুদ্ধ-পরবর্তী পুনর্গঠনে সরকার ও জনগণের প্রচেষ্টার প্রতি রাশিয়ার সমর্থন অব্যাহত থাকার কথাও জানান পুতিন।

পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়, পুতিন আরো বলেন, ‘উগ্রতা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে সিরিয়া ও রাশিয়া পরস্পরের মিত্র হিসেবে কাজ করছে এবং দামেস্ক-মস্কো ঘনিষ্ঠ সম্পর্ক মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বের নিরাপত্তা রক্ষায় অনুঘটকের ভূমিকা পালন করছে।’

পুতিন তাঁর বার্তায় নিশ্চয়তা দেন, রাশিয়া ও সিরিয়ার যৌথ প্রচেষ্টায় অচিরেই সিরিয়া থেকে সন্ত্রাসীদের মূলোৎপাটন হবে এবং সিরিয়ার জনগণ আবার সম্পূর্ণ স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবে।

সিরিয়ায় ২০১১ সালের মার্চ মাসে পাশ্চাত্যের প্রত্যক্ষ সমর্থন ও সহযোগিতায় সহিংসতা শুরু হয়। দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করতে পশ্চিমা দেশগুলোর পাশাপাশি তাদের কিছু আঞ্চলিক মিত্র দেশ সিরিয়ায় দায়েশ ও আন-নুসরা ফ্রন্টের সন্ত্রাসীদের লেলিয়ে দেয় বলে অভিযোগ রয়েছে। প্রায় সাত বছরের যুদ্ধের পর সিরিয়ার সেনাবাহিনী ২০১৮ সালে রাশিয়া ও ইরানের সহযোগিতায় সন্ত্রাসীদের পরাজিত করতে সক্ষম হয়। তবে এখনো সিরিয়ার কোনো কোনো এলাকা জঙ্গিদের নিয়ন্ত্রণে রয়েছে।

Advertisement