Beta

আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন, তারপর আলোচনা : রুহানি

২৭ আগস্ট ২০১৯, ১৯:২৯

অনলাইন ডেস্ক

তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসতে নারাজ ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।

মঙ্গলবার রুহানি বলেন, তা নাহলে আমাদের (ট্রাম্প ও রুহানি) বৈঠক কেবল ছবি তোলার একটি উপলক্ষ হবে এবং ‘এটি সম্ভব নয়।’

সংবাদ সংস্থা এপি এক প্রতিবেদনা জানায়, ইরানের ওপর যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞা আরোপকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। জি-৭ সম্মেলনে দুই দেশের মধ্যে উত্তেজনা নিরসনে ট্রাম্প ও রুহানির মধ্যে বৈঠকের উদ্যোগ নেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। এরই পরিপ্রেক্ষিতে গত সোমবার ট্রাম্প বলেন, ‘ইরানের প্রেসিডেন্টের সঙ্গে তার আলোচনা করার একটি ভালো সম্ভাবনা রয়েছে।’

পারমাণবিক ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সংকট নিরসনে ইরানও আলোচনা করতে প্রস্তুত বলে সোমবার জানান রুহানি। তবে মঙ্গলবার ট্রাম্পের সঙ্গে বৈঠকের সম্ভাবনা নাকচ করে রুহানি সাফ জানিয়ে দেন, তেহরানের ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত ইরান যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো বৈঠক করবে না।

প্রসঙ্গত, ২০১৫ সালে ইরানের পরমাণু কর্মসূচি কমিয়ে আনার জন্য বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর সঙ্গে একটি চুক্তি হয়েছিল। শর্ত ছিল ইরান তার পরমাণু কর্মসূচি কমিয়ে আনার বিনিময়ে তার ওপর দেওয়া অবরোধ ধীরে ধীরে তুলে নেওয়া হবে। সেই শর্ত রক্ষা করতে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য প্রেসিডেন্ট হাসান রুহানি ইউরোপের দেশগুলোর প্রতি আহ্বান জানান।

গত বছর যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার পর থেকে চুক্তিটি পরিত্যক্ত হওয়ার ঝুঁকি তৈরি হয়। চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার পর যুক্তরাষ্ট্র ইরানের ওপর কঠোর শাস্তিমূলক অবরোধ আরোপ করে। এরপর যুক্তরাষ্ট্র-ইরানের মধ্যে সম্পর্কের অবনতি হতে শুরু করে।

Advertisement