Beta

আগে অর্থনীতি, পরে কাশ্মীর : ইমরানকে পাকিস্তানি বালক

০৪ সেপ্টেম্বর ২০১৯, ১৪:২৩

অনলাইন ডেস্ক

কাশ্মীর নিয়ে বেশ কিছুদিন ধরে উত্তপ্ত পাকিস্তান। প্রধানমন্ত্রী থেকে শুরু করে দেশটির সাধারণ জনগণও এ ব্যাপারে নিয়মিত তাঁদের মতামত জানাচ্ছেন। অন্যদিকে অর্থনৈতিকভাবে দেশটি ক্রমেই ক্ষয়িষ্ণু হচ্ছে। বৈদেশিক ঋণের চাপে এমনিতেই ত্রাহি অবস্থা দেশটির। তার ওপরে আরো ঋণ পেতে প্রধানমন্ত্রী ইমরান খান প্রাণান্ত চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এই সংকটজনক পরিস্থিতির মধ্যেই সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদনে উঠে এসেছে স্পষ্টভাষী এক বালকের কথা। বালকটির মতে, কাশ্মীরের প্রতি বেশি মনোযোগ না দিয়ে পাকিস্তানের উচিত ইসলামাবাদের অর্থনৈতিক উন্নয়নের দিকে খেয়াল করা। ওই বালকের বক্তব্যের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে পোস্ট হওয়ার পরে তা ভাইরাল হয়। ভিডিওতে দেখা যায়, একটি স্থানীয় টেলিভিশন চ্যানেলের সঙ্গে কথা বলছে ওই বালক। সেখানে ওই বালক বলে, ‘ভারত বিশ্বে বেশ প্রভাবশালী, কেননা অন্যান্য দেশের সঙ্গে তাদের বাণিজ্য সম্পর্ক রয়েছে। বাণিজ্যের দিকে মনোযোগী না হলে পাকিস্তানের পক্ষে কাশ্মীর সমস্যা সমাধান করা কঠিন হবে।’

ওই বালক আরো বলে, ‘ভারতকে অসন্তুষ্ট করে অন্যান্য দেশ কখনোই পাকিস্তানকে সন্তুষ্ট করবে না। এ জন্যই আমাদের অর্থনীতির দিকে মনোযোগ দিতে হবে। এটি করতে পারলে আমাদের অন্য সকল বিষয় সমাধান হবে।’

এদিকে কাশ্মীরের বিশেষ অধিকার কেড়ে নেওয়ার পর চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে ভারতের বিপক্ষে পাকিস্তান প্রথমে সামরিক হামলা বা পারমাণবিক অস্ত্রের ব্যবহার করবে না বলে সম্প্রতি জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

ওই বালকের ভিডিওটি এরই মধ্যে টুইটারে ব্যাপক সাড়া ফেলেছে। এটি প্রায় আট হাজার লাইক পেয়েছে। এ ছাড়া রিটুইট হয়েছে প্রায় তিন হাজার।

Advertisement