Beta

আমরা ২৪ ঘণ্টায় এর সমাধান করতে পারি : ইরানের মুদ্রাস্ফীতি নিয়ে ট্রাম্প

১০ সেপ্টেম্বর ২০১৯, ১২:৫৭

অনলাইন ডেস্ক
ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি (বায়ে) ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : রয়টার্স

ইরানি প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এমন প্রতিপক্ষের সঙ্গে সাক্ষাতে তাঁর কোনো সমস্যা নেই। গতকাল সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের উদ্দেশে এমন কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প বলেন, ‘এটা হতে পারে। আমার কোনো সমস্যা নেই।’

ইরান প্রসঙ্গে সোমবার হোয়াইট হাউসে ট্রাম্প বলেন, ‘যেকোনো কিছুই সম্ভব। তারা নিজেরাই তাদের সমস্যা সমাধান করতে পারে।’ ইরানের মুদ্রাস্ফীতি প্রসঙ্গে ট্রাম্প বলেন, ‘আমরা এমন সমস্যা ২৪ ঘণ্টায় সমাধান করতে পারি।’

ট্রাম্প ক্ষমতায় আসার পর ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নানাবিধ নিষেধাজ্ঞা অব্যাহত রয়েছে। পরমাণু অস্ত্র নিয়ে প্রভাবশালী ছয়টি দেশের সঙ্গে ২০১৫ সালের করা চুক্তি থেকে বেরিয়ে আসেন ডোনাল্ড ট্রাম্প। তাঁর ভাষ্য, এই চুক্তি ইরানকে পরমাণু অস্ত্র নির্মাণের পথ করে দিচ্ছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ব্রিফিংয়ে সাংবাদিকদের উদ্দেশে ট্রাম্প আরো বলেন, ‘খোলাখুলি বললে, ইরান খুব বাজে অবস্থায় আছে, তাদের উচিত সরে আসা।’

এদিকে পরমাণু অস্ত্র তৈরির কোনো অভিপ্রায় ইরানের নেই জানিয়েছেন প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেছেন, পরমাণু অস্ত্র চুক্তি থেকে বের হওয়ার পর যুক্তরাষ্ট্র ইরানের ওপর যেসব নিষেধাজ্ঞা দিয়েছে সেগুলো তুলে নেওয়ার আগে কোনো আলোচনা নয়।

সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে নিউইয়র্কে প্রেসিডেন্ট রুহানির সঙ্গে সাক্ষাৎ হতে পারে বলে গত সপ্তাহেও ট্রাম্প জানান।

Advertisement