Beta

ইমরানের সামনে মূলা ঝুলিয়ে ব্যঙ্গচিত্র, ক্ষমা চেয়েছে ‘দ্য নেশন’

২৯ সেপ্টেম্বর ২০১৯, ২০:১০

অনলাইন ডেস্ক

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশ করে বিপাকে পড়েছে দেশটির একটি পত্রিকা। গত বুধবার সংবাদমাধ্যম দ্য নেশন পত্রিকায় প্রকাশিত হয়েছিল সেই সমালোচিত ব্যঙ্গচিত্রটি।

ওই ব্যঙ্গচিত্রে দেখা যায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি ঘোড়ায় টানা গাড়িতে চড়ে যাচ্ছেন। কিন্তু ঘোড়ার বদলে সেই গাড়ি টেনে নিয়ে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শুধু তাই নয়, ইমরান খানের সামনে কাশ্মীর ইস্যু নিয়ে ‘মধ্যস্থতা’র নামে ট্রাম্প ও মোদি মূলা ঝুলিয়ে রেখেছেন।

ব্যঙ্গচিত্রটিতে আরো দেখা যায়, গাড়িতে বসে ট্রাম্প ও মোদি নিজেদের মধ্যে হাসি-ঠাট্টায় মেতে রয়েছেন। কিন্তু ইমরানকে নিয়ন্ত্রণে রাখতে তাঁর সামনে একটি মূলা ঝুলিয়ে রেখেছেন, যা কাশ্মীর ইস্যুতে ইমরানের ব্যর্থ প্রচেষ্টাকেই ইঙ্গিত করা হয়েছে। কারণ ইমরান খান কাশ্মীর ইস্যুতে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতা চেয়ে বারবার উদ্যোগ নিচ্ছেন ঠিকই, কিন্তু মোদি ও ট্রাম্প তাতে বিন্দুমাত্র আমল দিচ্ছেন না।

এদিকে, ব্যঙ্গচিত্রটি প্রকাশিত হওয়ার পর পাকিস্তানজুড়ে বিতর্ক ছড়িয়ে পড়ে। আর তীব্র সমালোচনার মুখে ক্ষমা চেয়ে পত্রিকাটির পক্ষ থেকে বিবৃতি প্রকাশ করা হয়। 

বিবৃতিতে পত্রিকাটি বলেছে, ‘আমাদের সংবাদপত্রে প্রকাশিত বিতর্কিত ব্যঙ্গচিত্রের জন্য ক্ষমা চাইছি। বিশেষত যখন নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশন চলছে। ওই ব্যঙ্গচিত্রটি আমাদের সম্পাদকীয় নীতির পরিপন্থী।’

Advertisement