Beta

মালিতে পৃথক জঙ্গি হামলায় ২৫ সেনা নিহত

০২ অক্টোবর ২০১৯, ১৮:৫৪

অনলাইন ডেস্ক

পশ্চিম আফ্রিকার দেশ মালির দুটি সেনা ঘাঁটিতে জঙ্গিদের হামলায় অন্তত ২৫ সেনার মৃত্যুর খবর পাওয়া গেছে। এ হামলায় এখনো নিখোঁজ রয়েছেন আরো কমপক্ষে ৬০ সদস্য।

কর্তৃপক্ষের বরাত দিয়ে বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানায়, গত সোমবার মধ্যরাতে বুলকেসি শহর এবং বুরকিনা ফাসো সীমান্ত সংলগ্ন মোন্দোরোত এলাকায় এই জঙ্গি হামলার ঘটনা ঘটে।

স্থানীয় সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, জঙ্গিরা প্রথমে হামলা চালালে সেনাদের তরফ থেকেও পাল্টা জবাব দেওয়া হয়। এ সময় সেনা সদস্যদের করা গুলিতে অন্তত ১৫ জঙ্গির মৃত্যু হয়।

বিবৃতিতে আরো বলা হয়, সেনারা জঙ্গিদের কাছ থেকে এরই মধ্যে তাদের ঘাঁটি পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে। যদিও এতে সেনাবাহিনীর অনেক অস্ত্রশস্ত্র ও যানবাহন জঙ্গিদের দখলে চলে যায়।

সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেন, ‘অঞ্চলটিতে বর্তমানে মালির সেনাবাহিনী বুরকিনা ফাসো এবং ফরাসি সেনাদের সঙ্গে যৌথ অভিযান পরিচালনা করছে’

অভিযানের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে এখনো বিস্তারিত কিছু না জানানো হলেও এখনো তা সফলতার সঙ্গে এগিয়ে যাচ্ছে বলে দাবি এই সেনা কর্মকর্তার।

আফ্রিকান এই দেশটিতে ২০১২ সাল থেকেই জঙ্গি তৎপরতা শুরু হয়। মূলত সে সময় থেকেই জঙ্গিরা মালির উত্তরাঞ্চলে সক্রিয় হয়ে ওঠে। যদিও গত সোমবারের এই হামলাকে সরকারি বাহিনীর বিরুদ্ধে চলতি বছরের সবচেয়ে ভয়াবহ অভিযান বলে এরই মধ্যে অবহিত করেছে অনেকে।

Advertisement