Beta

শুরু হলো শাহাবুদ্দিনের একক চিত্র প্রদর্শনী

২০ মার্চ ২০১৮, ১০:২০

ফিচার ডেস্ক

স্বাধীনতা পদকপ্রাপ্ত, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ। তাঁর চিত্রকর্ম নিয়ে শিল্পকলায় শুরু হয়েছে মাসব্যাপী একক চিত্রকর্ম প্রদর্শনী। গতকাল সোমবার বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্যানভাসে রংতুলির আঁচড়ে শাহাবুদ্দিন আহমেদের একক চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন। 

মহান মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেছিলেন এই শিল্পী, হৃদয়ে ধারণ করে চলেছেন মুক্তিযুদ্ধকে। নিজের রংতুলিতে চিত্রায়িত করেছেন সেই মুক্তিযুদ্ধের এবং সংগ্রামী মানুষের ইতিহাস। মুক্তিযুদ্ধের এই সৃজনকর্মের মধ্য দিয়েই তিনি হয়ে উঠেছেন মুক্তিযুদ্ধের অনন্য রূপকার। শিল্পীর সৃজিত ৩২টি চিত্রকর্ম নিয়ে শুরু হয়ছে ‘শান্তি’ শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনী।

প্রদর্শনী উপলক্ষে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূলমঞ্চে সোমবার বিকেল ৪টায় উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ ইব্রাহীম হোসেন খান। স্বাগত বক্তব্য দেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। শুভেচ্ছা বক্তব্য দেন কলকাতার গ্যাঞ্জেস আর্ট গ্যালারির পরিচালক স্মিত বাজেরিয়া এবং অনুভূতি প্রকাশ করেন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ। এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা বলেছেন, ‘বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশে পরিণত হওয়ায় স্বাধীনতার পর যারা এ দেশকে তলাবিহীন ঝুড়ি বলত, তাদের মুখে এখন চপেটাঘাত পড়েছে। বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে জাতিসংঘের স্বীকৃতি পেয়েছে। আমরা এখন অর্থনৈতিকভাবে নিজের পায়ে দাঁড়ানোর কৌশল শিখেছি। অন্যের ওপর নির্ভরশীল নই। আমরা প্রমাণ করেছি, আমরা নিজেরাই নিজেদের দেশের উন্নয়ন করতে পারি।’

অনুষ্ঠানে শিল্পী শাহাবুদ্দিন আহমেদের লেখা ‘আমার মুক্তিযুদ্ধ’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। মাসব্যাপী এ অনুষ্ঠান চলবে আগামী ১৮ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনী।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement