Beta

৩ মে শেষ হচ্ছে ফটোজিয়াম শীর্ষক প্রদর্শনী

২৪ এপ্রিল ২০১৮, ১০:৫৪

ফিচার ডেস্ক

ক্যামেরার কবি নাসির আলী মামুন। তাঁর নিখুঁতভাবে তোলা ছবি যেন কথা বলে। ক্যামেরার ফ্রেমে যা বন্দি করেন, সেটাই যেন হয়ে ওঠে শিল্প। আলোকচিত্রের ভুবনে তিনি এক জীবন্ত কিংবদন্তি।

খ্যাতিমান এই আলোকচিত্রীর ছবি নিয়ে ১১ এপ্রিল বুধবার জাদুঘরে শুরু হয়েছে ‘ফটোজিয়াম’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। ১২৩টি সাদাকালো পোর্ট্রেট আলোকচিত্র দিয়ে সাজানো হয়েছে ২৪ দিনের এ প্রদর্শনী। জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে এ প্রদর্শনীর উদ্বোধন করেন ইমেরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামান। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অতিথি ছিলেন দৈনিক প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের। সভাপতিত্ব করেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী।

প্রদর্শনীতে যাঁদের পোর্ট্রেট স্থান পেয়েছে তারা হচ্ছেন—জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মওলানা আবদুল হামিদ খান ভাসানী, কাজী নজরুল ইসলাম, অধ্যাপক মোজাফফর আহমেদ, কমরেড মণি সিংহ, কর্নেল ওসমানী, মাহাথির মোহাম্মদ, ড. মুহম্মদ শহীদুল্লাহ, শওকত ওসমান, সুফিয়া কামাল, শামসুর রাহমান, গুন্টার গ্রাস, গাজীউল হক, ভাষাসৈনিক আবদুল মতিন, জাতীয় অধ্যাপক আবদুর রাজ্জাক, সরদার ফজলুল করিম, অধ্যাপক সনজীদা খাতুন, অমর্ত্য সেন, আহসান হাবীব, আবু জাফর ওবায়দুল্লাহ, শহীদ কাদরী, সৈয়দ শামসুল হক, আল মাহমুদ, হাসান আজিজুল হক, চিত্তরঞ্জন সাহা, আহমদ ছফা, আশরাফ সিদ্দিকী, সুনীল গঙ্গোপাধ্যায়, আবু হেনা মোস্তফা কামাল, অরুন্ধতী রায়, আহমেদ শরীফ, বেলাল চৌধুরী, আলী যাকের, রামেন্দু মজুমদার, সেলিনা হোসেন, নির্মলেন্দু গুণ, সৌমিত্র চট্টোপাধ্যায়, শামসুজ্জামান খান, সেলিম আল দীন, হুমায়ুন আজাদ প্রমুখ।

শনি থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা এবং শুক্রবার দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

৩ মে শেষ হবে এই প্রদর্শনী। আর্টকন-এর সার্বিক সহযোগিতায় আয়োজিত এ প্রদর্শনী জাতীয় অধ্যাপক আবদুর রাজ্জাককে উৎসর্গ করা হয়েছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement