Beta

জমি ফিরে পেতে সাঁওতালদের বিক্ষোভ

১১ মার্চ ২০১৭, ২১:১২

জমি ফিরে পাওয়ার দাবিতে আজ শনিবার গাইবান্ধার গোবিন্দগঞ্জে বিক্ষোভ কর্মসূচি পালন করেন সাঁওতালরা। ছবি : ফোকাস বাংলা

পাকিস্তান আমলে বাবা-দাদার কাছ থেকে অধিগ্রহণ করা জমি ফিরে পাওয়ার দাবিতে গাইবান্ধার গোবিন্দগঞ্জে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে সাঁওতালরা। তারা সাঁওতাল ঘরবাড়িতে আগুন দেওয়া দুই পুলিশ সদস্যকে গ্রেপ্তারের দাবি জানিয়েছে।

আজ শনিবার দুপুরে ঢাকা-রংপুর মহাসড়কে গোবিন্দগঞ্জ থানা মোড় এলাকায় সাহেবগঞ্জ ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

এর আগে গোবিন্দগঞ্জের মাদারপুর ও জয়পুর গ্রাম থেকে প্রায় সাত কিলোমিটার সড়ক হেঁটে বিক্ষোভ মিছিল নিয়ে পাঁচ শতাধিক সাওতাল নারী-পুরুষ গোবিন্দগঞ্জ থানা মোড়ে উপস্থিত হয়।

ঘণ্টাব্যাপী চলা এই মানববন্ধনে বক্তব্য দেন সিপিবির কেন্দ্রীয় নেতা মিহির ঘোষ, নারীনেত্রী প্রতিভা সরকার ববি, সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক শাহজাহান আলী, সুফল হেমব্রম প্রমুখ।

সাঁওতালরা বলেন, পাকিস্তান আমলে তৎকালীন সরকার রংপুর সুগার মিলের আখ চাষের শর্তে গোবিন্দগঞ্জের চক রাহিমপুর, নারাংগাবাদসহ বিভিন্ন এলাকার সাঁওতাল ও বাঙালিদের কাছ থেকে এক হাজার ৮৪২ একর জমি অধিগ্রহণ করে। এরপর শর্ত ভঙ্গ করায় সাঁওতালরা সুগার মিলের জমি দখল করে ঝুপড়ি ঘর তুলে বসবাস শুরু করেন।

গত বছরের ৬ নভেম্বর আখ কাটাকে কেন্দ্র করে গোবিন্দগঞ্জের কাটা মোড়ে সাঁওতালদের সঙ্গে সুগার মিলের শ্রমিক কর্মচারী ও পুলিশের সংঘর্ষ হয়। এতে আট পুলিশ তীরবিদ্ধসহ অন্তত ১৫ জন আহত হন। নিহত হন কয়েকজন সাঁওতাল। ওই দিন বিকেলে সুগার মিলের সাহেবগঞ্জ বাগদা ফার্মে বসতি গড়ে তোলা সাঁওতালদের ওপর হামলার ঘটনা ঘটে এবং তাদের বসতি জ্বালিয়ে দিয়ে উচ্ছেদ করা হয়।

Advertisement