Beta

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ফাঁস, ছয় আসামি রিমান্ডে

১৪ অক্টোবর ২০১৮, ২২:১৫

আদালত প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগে ছয় আসামির দুদিন করে রিমান্ড দিয়েছেন আদালত। আজ রোববার ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস এ আদেশ দেন।

আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা মাহমুদুর রহমান এনটিভি অনলাইনকে জানান, রিমান্ডে যাওয়া আসামিরা হলেন জাহিদুল ইসলাম (৪৫), ইনসান আলী ওরফে রকি (১৯), মো. মোস্তাকিম হোসেন (২০), মো. সাদমান সালিদ (২১), মো. তানভীর আহমেদ (২১) ও মো. আবু তালেব (১৯)।

মাহমুদুর রহমান জানান, আজ মামলার তদন্ত কর্মকর্তা শাহবাগ থানার উপপরিদর্শক (এসআই) আবদুর রউফ বাহাদুর আসামিদের সিএমএম আদালতে হাজির করে সাতদিন রিমান্ডে নেওয়ার আবেদন করেন।

নথি থেকে জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগে শনিবার ডিজিটাল নিরাপত্তা আইনে রাতে শাহবাগ থানায় মামলাটি করেন বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা এস এম কামরুল আহসান।

ডিজিটাল ডিভাইসের মাধ্যমে গত বৃহস্পতিবার মধ্যরাত থেকে পরীক্ষার দিন সকাল পর্যন্ত বগুড়ার রাহেমা কোচিং সেন্টারের সাব্বির ও গুগল এডমিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টারের লিমন ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করে এবং পরবর্তীতে তিন লাখ টাকার বিনিময়ে তা শিক্ষার্থীদের কাছে বিক্রি করে। এই প্রশ্নপত্র বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইমো ও ভাইবারে বিভিন্ন শিক্ষার্থীকে পাঠানো হয়।

মামলার এজাহারে বলা হয়েছে, সিআইডির সাইবার ক্রাইম টিমের সহায়তায় শুক্রবার (পরীক্ষার দিন) রাত সাড়ে ১২টার দিকে তাদের আলামতসহ বিশ্ববিদ্যালয়ের দোয়েলচত্বর এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

এজাহারে বলা হয়, আসামিরা ১২/১০/২০১৮ (পরীক্ষার দিন রাত) ১২টা ৫ মিনিট থেকে সকাল ১১টা পর্যন্ত প্রশ্নফাঁস করে আসছে। আসামিরা তাদের দখলে থাকা মোবাইল সিমকার্ড, ইন্টারনেট, ডিজিটাল ডিভাইস ব্যবহার করে ডিজিটাল পদ্ধতিতে জালিয়াতির মাধ্যমে বে-আইনিভাবে ডিজিটাল সিস্টেমে প্রবেশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন দপ্তরের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করে তা স্থানান্তর করে অবৈধভাবে অর্থ গ্রহণ করে আসছে।

Advertisement