Beta

চামড়া পাচার রোধে জয়পুরহাট সীমান্তে নজরদারি

১৩ আগস্ট ২০১৯, ১৬:১৩

কোরবানির পশুর চামড়া পাচার রোধে জয়পুরহাট সীমান্তে বিজিবির নজরদারি। ছবি : এনটিভি

বাংলাদেশের চেয়ে ভারতে চামড়ার মূল্য বেশি হওয়ায় এবারের ঈদে কোরবানির পশুর চামড়া যাতে কোনোভাবে দেশটিতে পাচার হতে না পারে, সে জন্য জয়পুরহাট সীমান্তে কঠোর নজরদারি শুরু করেছে বিজিবি। ৪১ কিলোমিটার দীর্ঘ জয়পুরহাট-হিলি সীমান্তের গুরুত্বপূর্ণ, স্পর্শকাতর ও অরক্ষিত পয়েন্টগুলোতে বিশেষ সতর্কতা ছাড়াও অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়েছে।

জয়পুরহাটে বিজিবির ২০ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল রাশেদ মো. আনিসুল হক জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বিজিবি হেডকোয়ার্টারের নির্দেশে অবৈধভাবে সীমান্তের চোরাপথ দিয়ে কোরবানির পশুর চামড়া যাতে ভারতে কোনোভাবে পাচার হতে না পারে, সে ব্যাপারে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে।

আনিসুল হক আরো জানান, জয়পুরহাট ২০ বিজিবি ব্যাটালিয়নের নিয়ন্ত্রণাধীন জয়পুরহাট-হিলি সীমান্তের স্পর্শকাতর ও অরক্ষিত পয়েন্টগুলোতে অতিরিক্ত বিজিবি সদস্য মোতায়েন করে টহল জোরদার করা হয়েছে। পাশাপাশি এ সীমান্তে কোরবানির পশুর চামড়া জমায়েত হওয়ার স্থানগুলোতে সাদা পোশাকে নিজস্ব গোয়েন্দা সদস্যদের অবস্থান নিয়ে কড়া নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে, যেন গোপনে দিনে কিংবা রাতের আঁধারে কোরবানির চামড়াগুলো ভারতে পাচার না হতে পারে।

প্রাথমিক অবস্থায় ১৫ দিন এবং প্রয়োজন হলে পরে আরো ১৫ দিন কোরবানির পশুর চামড়া পাচার রোধে জয়পুরহাট-হিলি সীমান্তে বিজিবির এ সতর্কতা অব্যাহত থাকবে বলে জানান বিজিবি অধিনায়ক।

Advertisement