Beta

রাবেয়া-রোকেয়ার খোঁজ নিতে হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রী

১৪ আগস্ট ২০১৯, ০০:০৪

অনলাইন ডেস্ক
ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালের পোস্ট অ্যানেসথেটিক কেয়ার ইউনিটে জোড়া মাথা পৃথক করার পর জমজ শিশু রাবেয়া-রোকেয়া। ফাইল ছবি : আইএসপিআর

জোড়া মাথার বিরল অস্ত্রোপচার করা শিশু রাবেয়া ও রোকেয়াকে দেখতে হাসপাতালে গিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার দুপুরে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন শিশু দুটিকে দেখতে যান তিনি।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

সেখানে সাংবাদিকদের ব্রিফিংকালে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘পৃথিবীতে বিরল অস্ত্রোপচারগুলোর অন্যতম একটি হচ্ছে এই জোড়া লাগানো আমাদের দেশের এই দুই শিশুর অস্ত্রোপচার। প্রধানমন্ত্রীর নির্দেশে ও তত্ত্বাবধানে এই অপারেশনে বাংলাদেশ উদ্যোগ নিয়েছে। পৃথিবীতে এ পর্যন্ত মাত্র ১৭টি হয়েছে। আর এটি গোটা এশিয়ায় প্রথম। এ কারণে এটি আমাদের দেশীয় চিকিৎসায় এক বিরাট সাফল্য। এই চিকিৎসায় হাঙ্গেরির ৩০ জন ও আমাদের দেশের ৭০ জন চিকিৎসক, নার্স নিরলস কাজ করেছেন। শিশু দুটির একজন রাবেয়া এখন পুরোপুরি সুস্থ হলেও অপর শিশু রোকেয়ার এখনও জ্ঞান ফেরেনি। তবে রোকেয়ার শ্বাসপ্রশ্বাস চলছে এবং এখন অবস্থা কিছুটা ভালো।’

গত ৩০ জুলাই রাতে রাজধানীর সিএমএইচ হাসপাতালে এই জোড়া মাথার শিশু রোকেয়া ও রাবেয়ার সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়। গত ৪ আগস্ট দুজনের মধ্যে রোকেয়ার জ্ঞান ফিরে এলেও রাবেয়ার এখনো জ্ঞান ফেরেনি। তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে।

হাসপাতালে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে যান স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ।

Advertisement