Beta

ইবিতে তিন দিনব্যাপী বৈশাখী ও বিজ্ঞান মেলা

১৩ এপ্রিল ২০১৮, ১৭:৩১ | আপডেট: ১৩ এপ্রিল ২০১৮, ২১:৪০

ইবি সংবাদদাতা
ইসলামী বিশ্ববিদ্যালয়ে প্রশাসন ভবনের সামনে আলপনা আঁকায় ব্যস্ত শিক্ষার্থীরা। ছবি : এনটিভি

বাংলা নববর্ষ-১৪২৫ উপলক্ষে তিন দিনব্যাপী বৈশাখী ও বিজ্ঞান মেলার আয়োজন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) কর্তৃপক্ষ। বৃহস্পতিবার তথ্য, প্রকাশনা ও জনসংযোগ দপ্তর এ তথ্য নিশ্চিত করেছে। এ বছরের মেলায় মঙ্গল শোভাযাত্রা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠিখেলাসহ থাকছে নানা আয়োজন।

জানা যায়, ১৪ এপ্রিল শনিবার সকাল ১০টায় পয়লা বৈশাখ ও বাংলা নববর্ষ-১৪২৫ উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে একটি মঙ্গল শোভাযাত্রা বের হবে। শোভাযাত্রাটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে ক্যাম্পাসের আমবাগানের ‘বাংলামঞ্চে’ এসে মিলিত হবে। এ সময় বাংলামঞ্চে তিন দিনব্যাপী বৈশাখী ও বিজ্ঞান মেলার উদ্বোধন করবেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, সম্মানিত অতিথি হিসেবে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আবদুল লতিফ উপস্থিত থাকবেন।

এ ছাড়া অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগ ও আবাসিক হলের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সাংস্কৃতিক উপকমিটির আহ্বায়ক মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. জাকারিয়া রহমান। সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রথম পর্ব ওই দিন দুপুর দেড়টা পর্যন্ত এবং দ্বিতীয় পর্ব বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠান চলাকালে বিভাগগুলোকে পৃথকভাবে কর্তৃপক্ষের পক্ষ থেকে অনুষ্ঠান করতে নিষেধ করা হয়েছে।

বৈশাখী ও বিজ্ঞান মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে বলে জানা গেছে। মেলায় প্রতিদিন বিভিন্ন বিভাগ, আবাসিক হল এবং অতিথিরা বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন। এ ছাড়া মেলায় শ্রেষ্ঠ স্টল ও প্রজেক্ট নির্মাতাকে পৃথকভাবে পুরস্কার দেওয়া হবে বলে জানা গেছে।

শেষ দিন বেলা সাড়ে ১১টায় ক্যাম্পাসের কেন্দ্রীয় ফুটবল মাঠে অনুষ্ঠিত হবে গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠিখেলা।

প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, ‘বৈশাখের সঙ্গে বিজ্ঞানের সমন্বয় ঘটিয়ে এবারের পয়লা বৈশাখ পালন করা হবে। সবার সহযোগিতা পেলে সুন্দর অনুষ্ঠান উপহার দেওয়া যাবে বলে আশা করছি।’

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement